চলে গেলেন চবি'র সাবেক প্রফেসর ড. হাসান মোহাম্মদ


Published: 2021-04-12 20:39:04 BdST, Updated: 2021-05-11 00:21:45 BdST

চবি লাইভ: দুনিয়ার মায়া ত্যাগ করে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) রাজনীতি বিজ্ঞান বিভাগের সাবেক প্রফেসর, বিশিষ্ট রাজনীতি বিজ্ঞানী ড. হাসান মোহাম্মদ (ইন্নালিল্লাহি...রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর।

রোববার বেলা ৩টায় নগরীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর নিয়াজ উদ্দিন বিষয়টি নিশ্চিত করেন। তিনি ২ পুত্র সন্তানের জনক। এই গুণী রাষ্ট্রবিজ্ঞানীর দুই সন্তানও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক।

জানা যায়, সন্দ্বীপে জন্ম নেয়া ড. হাসান মোহাম্মদ বিশ্ববিদ্যালয়ের সর্বমহলে শ্রদ্বেয় একজন শিক্ষক ছিলেন। সমাজ ও রাষ্ট্রসংস্কার নিয়ে তার লেখা কয়েকটি বই বেশ প্রশংসা কুড়িয়েছিল। তিনি বিশ্ববিদ্যালয় জাতীয়তাবাদী ও জামায়াতপন্থি শিক্ষকদের সংগঠন সাদা দলের দীর্ঘদিন আহ্বায়ক হিসেবেও দায়িত্ব পালন করেন।

পারিবারিক সূত্রে জানা যায়, মরহুমের প্রথম জানাজা চট্টগ্রাম শহরস্থ নিউ চাঁদগা আবাসিক এলাকার জামে মসজিদের সামনে অনুষ্ঠিত হবে। এরপর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদ প্রাঙ্গণে মরহুমের দ্বিতীয় নামাজে জানাজা বাদ এশা রাত নয়টায় অনুষ্ঠিত হবে। জানাজা শেষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদ সংলগ্ন গোরস্থানে মরহুমের লাশ দাফন করা হবে।

ঢাকা, ১২ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।