চবি শিক্ষার্থী প্রতিবন্ধী রিমা আর নেই


Published: 2021-04-10 21:23:03 BdST, Updated: 2021-05-11 00:53:38 BdST

চবি লাইভ: রিমা আর নেই। চলে গেলেন ওপারে। আর ফিরবেন না কোনদিন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) দৃষ্টি প্রতিবন্ধী রিমা মৃত্যুবরণ করেছেন। শারমিন আক্তার রিমা বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন। তার বাড়ি কিশোরগঞ্জের করিমগঞ্জ উপজেলার পূর্ব কান্দাইল গ্রামে। তার পিতা মৃত ওসমান গণি। শনিবার (১০ এপ্রিল) সকাল সোয়া ৫ টায় মারা যান তিনি । মৃত্যুর পূর্বে তার শরীরে জ্বর, শ্বাসকষ্টসহ করোনার উপসর্গ ছিলো।

পরিবার ও স্থানীয় সূত্রে জানা যায়, বেশ কিছুদিন যাবত রিমা জ্বর ও শ্বাসকষ্টে ভুগছিলেন।বাসায় চিকিৎসা চললেও আজকে তাকে হাসপাতালে নেওয়ার কথা ছিলো। কিন্তু ভোরবেলা হঠাৎ করেই মৃত্যুর কোলে ঢলে পড়েন রিমা।

পিতৃহীন রিমারা মোট ৫ ভাইবোন। যাদের মধ্যে রিমাসহ ৩ জনই প্রতিবন্ধী। অস্বচ্ছল এই পরিবারের একমাত্র আশার প্রদীপ ছিলেন রিমা। পরিবার ও আত্মীয়স্বজনের আশা ছিলো বিশ্ববিদ্যালয় জীবন শেষ করে ভালো একটি অবস্থায় গিয়ে রিমা পরিবারের হাল ধরবেন। কিন্তু রিমার এই অকাল মৃত্যুতে সম্পূর্ণ দিশেহারা হয়ে গেছে তার পরিবার।

রিমার বড় ভাই ফাইজুল হক মৃত্যুর সংবাদটি নিশ্চিত করে বলেন, " কয়েকদিন থেকেই তার জ্বর ছিলো। আজকে হাসপাতাল নেওয়ার কথা ছিলো। কিন্তু ভোরেই সে মারা যায়। পরিবারের বর্তমান অস্বচ্ছল অবস্থার কথা উল্লেখ করতে গিয়ে তিনি বলেন, বাবা মারা যাওয়ার পর খুব কষ্টে আমাদের সংসার চলছিলো।

আমার একমাত্র কর্মক্ষম ছোটভাই লিবিয়াতে ১ বছরের বেশি কর্মহীন অবস্থায় পড়ে আছে। আমি ঢাকা কলেজ থেকে ইতিহাসে স্নাতক সম্পন্ন করেছি। অপর ২ বোন প্রতিবন্ধি সত্ত্বেও পড়াশোনা চালিয়ে যাচ্ছে। আমরা চরম দুর্বিসহ জীবনযাপন করছি।

পিতৃহীন ও কর্ম অক্ষম হওয়ায় পারিবারিক অস্বচ্ছলতা বিবেচনায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সুদৃষ্টি ও একটু সহযোগিতা আমাদের পরিবারের জন্য সহায়ক হবে।

এদিকে তাঁর মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন সমাজতত্ত্ব বিভাগের সভাপতি পারভীন সুলতানা। তিনি বলেন,সংবাদটি শুনে আমি খুব মর্মাহত হয়েছি। আমাদের একজন শিক্ষার্থীর মৃত্যু খুবই দুঃখজনক।

দৃষ্টি প্রতিবন্ধী হিসেবে সে আমার খুব ঘনিষ্ঠ ছিল। আমি ব্যক্তিগতভাবে তার পরিবারের সাথে যোগাযোগ করব। বিভাগের সকল শিক্ষকদের সাথে পরামর্শ করে তার অসহায় পরিবারের জন্য কিছু করতে পারব বলে আশা রাখছি।

ঢাকা, ১০ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।