ক্লাস বর্জন, ঝড়ে মুখরিত আইআইইউসি'র অনলাইন প্লাটফর্ম (ভিডিও)


Published: 2020-07-07 13:17:56 BdST, Updated: 2020-08-13 15:20:25 BdST

আইআইইউসি লাইভঃ করোনা মহামারীতে সারা বিশ্ব ভুগছে অর্থনৈতিক সংকটে। অনেক পরিবারের আয়ের উৎস বন্ধ হয়ে গেছে কিংবা ৪০-৬০% আয় কমে এসেছে যার দরুন হিম-শিম খেতে হচ্ছে প্রতিনিয়ত।

শিক্ষার্থীদের কথা চিন্তা করে বিশ্ববিদ্যালয়গুলিকে সেমিস্টার ফি নিয়ে চাপ দিতে নিষেধ করে বাংলাদেশ সরকার এবং ইউজিসি। এ অবস্থায় "আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম" প্রশাসন থেকে শুধুমাত্র সেমিস্টার ফি থেকে নামমাত্র ১০% ছাড় দিয়েই নোটিশ দেয়।

যার পরিপেক্ষিতে শিক্ষার্থীরা ক্লাস বর্জন এবং ৫০% ওয়েভার সহ চার দফা আন্দোলন করেন। এছাড়াও কতিপয় কিছু শিক্ষকের প্রশ্নবিদ্ধ বক্তব্যে নিয়ে সোশ্যাল মিডিয়ায় উঠেছে প্রতিবাদের ঝড়। এই নিয়ে কিছু স্বার্থন্বেষী মহল ফায়দা লুটার চেষ্টা করছে, এবং আন্দোলনকে অন্যদিকে প্রভাবিত করার চেষ্টা চলছে বলে জানান শিক্ষার্থীরা।

সাধারণ শিক্ষার্থীরা তাদের ন্যায্য ৫০% ওয়েভার এর নোটিশ না দেওয়া পর্যন্ত ক্লাস বয়কট এবং সেমিস্টার ফি জমাদান থেকে বিরত থাকবে বলে জানায়।

উক্ত বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র নাম প্রকাশে অনিচ্ছুক ক্যাম্পাসলাইভ২৪ কে জানান, ‘শিক্ষার্থীরা মূলত ওয়েভার সহ চার দফা দাবিতে আন্দোলন করছে। কিন্তু সুকৌশলে কয়েকটি মহল এই আন্দোলনকে অন্যদিকে নিয়ে যাওয়ার চেষ্টা করছে। কিন্তু এরকম হলে কোন কিছু বাস্তবায়ন করা যাবে না।’

ভিডিও দেখতে নিচের লিঙ্কটিতে ক্লিক করুন:

https://drive.google.com/file/d/1oP8JJqLf4XofvMXVqSNW8TAdbBiC2FKh/view?usp=sharing

উল্লেখ্য, এর আগে গত শনিবার (৪ জুলাই) সকালে বিশ্ববিদ্যালয়ের ক্লাস শুরু হওয়ার কথা থাকলেও চারদফা দাবিতে অনলাইনে এই ক্লাস বর্জন করা হয়।

প্রসঙ্গত, চলতি বছরের গত ১০ ফেব্রুয়ারি এক প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে ক্যাম্পাসে সকল ধরনের রাজনীতি নিষিদ্ধ ঘোষণা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ঢাকা, ০৭ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।