বশেমুরপ্রবিতে ইতিহাস বিভাগ চালু রাখার দাবি, চবিতে সংহতি সমাবেশ


Published: 2020-02-16 20:21:06 BdST, Updated: 2020-04-07 11:52:31 BdST

চবি লাইভঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরপ্রবি) ইতিহাস বিভাগ চালু রাখার দাবিতে আন্দোলনরত উক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রতি সংহতি জানিয়ে সংহতি সমাবেশ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ইতিহাস বিভাগ।

রবিবার বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে এই সংহতি সমাবেশ অনুষ্ঠিত হয়।সমাবেশে ইতিহাস বিভাগের শতাধিক শিক্ষক, শিক্ষার্থী উপস্থিত ছিল। সমাবেশে বক্তারা বশেমুরপ্রবিতে ইউজিসির নেওয়া ইতিহাস বিভাগ বন্ধের দাবি জানান।

সমাবেশে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর মোর্শেদুল আলম ইউজিসির এই হটকারি সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়ে বলেন অন্য দেশের ক্ষেত্রে ইতিহাস কি তা বলতে চাই না। কিন্তু বাংলাদেশের ক্ষেত্রে ইতিহাস ছাড়া এই দেশ, এই জাতি, আমাদের বঙ্গবন্ধু কল্পনা করা যাবে না। ইতিহাসের চর্চা বন্ধ করে দেওয়া মানে দেশদ্রোহিতার কাজ করা। আমরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে এই সিদ্ধান্তের তীব্র নিন্দা জানাচ্ছি। অবিলম্বে এই সিদ্ধান্ত প্রত্যাহারের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করছি।

ইতিহাস বিভাগের প্রফেসর ড. মাহবুবুল হক বলেন ইতিহাস হচ্ছে জাতির দর্পণ স্বরূপ। একটি দেশ, একটি জাতি ইতিহাস ছাড়া কখনোই কল্পনা করা যায় না। ইতিহাস বাদ দিলে বাংলাদেশকে ভুলে যাওয়া হবে, বঙ্গবন্ধু কে ভুলে যাওয়া হবে।ইতিহাস কে বাদ দেওয়া মানে দেশের সাথে বেইমানি। গত ১১ দিন থেকে আমরা দেখেছি বশেমুরপ্রবিতে ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা আন্দোলন করছে।আমরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগ তাদের দাবির সাথে পূর্ণ সমর্থন জানাচ্ছি।

এছাড়া সমাবেশে ইতিহাস বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ড. আনন্দ বিকাশ চাকমা ও বিভাগের অন্যান্য শিক্ষার্থীরা বক্তব্য রাখেন।

ঢাকা, ১৬ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।