চবিতে সুবর্ণ জয়ন্তী উদযাপন


Published: 2018-11-05 19:54:06 BdST, Updated: 2018-11-18 00:24:45 BdST

চবি লাইভ: বর্ণিল আয়োজনে উদযাপিত হলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) রাজনীতি বিজ্ঞান বিভাগের সুবর্ণ জয়ন্তীর। অনুষ্ঠানমালার প্রথম পর্বে ছিল, র‍্যালি, কেক কাটা ও আলোচনা সভা। সোমবার সকালে সমাজবিজ্ঞান অনুষদ প্রাঙ্গণ সুবর্ণ থেকে শুরু হওয়া এক বর্ণাঢ্য র‍্যালির মাধ্যমে সুবর্ণ জয়ন্তী উদযাপন শুরু হয়।

পরে সমাজবিজ্ঞান অনুষদ অডিটোরিয়ামে আয়োজিত সুবর্ণ জয়ন্তীর আলোচনা সভায় প্রধান অথিতির বক্তব্যে চবি ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দীন চৌধুরী বলেন, শিক্ষিত মানেই প্রকৃত জ্ঞানী নয়। প্রকৃত জ্ঞানী হতে হলে তার শিক্ষাকে বাস্তব জীবনে যথার্থভাবে কাজে লাগিয়ে জীবন গড়তে হবে। প্রকৃত জ্ঞানী নৈতিক চরিত্র গঠনে সতর্ক হয়।

এসময় তিনি আরও বলেন, অন্যের হৃদয়ে রক্তক্ষরণে যদি নিজের হৃদয়ে রক্তক্ষরন না হয় তবে তা জ্ঞান হতে পারে না।

এসময় তিনি চবির সাবেক ভিসি ও প্রথিতযশা রাষ্ট্রবিজ্ঞানী প্রফেসর ড. আরআই চৌধুরীর স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেন, ভিসি হিসেবে দায়িত্ব গ্রহণের পর অযত্ন অবহেলায় পড়ে থাকা প্রফেসর ড. আরআই চৌধুরীর সংগৃহীত অতি দুর্লভ ও মূল্যবান প্রায় দেড় হাজার পুস্তকসামগ্রী ও গবেষণা কর্ম নিজ উদ্যোগে উদ্ধার করে চবি কেদ্রীয় গ্রন্থাগার ‘ড. আরআই চৌধুরী কর্ণার’ প্রতিষ্ঠার মাধ্যম পুস্তকগুলা সংরক্ষণর ব্যবস্থা গ্রহণ করেছেন।

এ সংগ্রহশালা দেশ-বিদেশের শিক্ষক-গবেষকদের গবষণা কর্মে অত্যন্তসহায়ক ভূমিকা রেখে চলছে। ভিসি রাজনীতি বিজ্ঞান বিভাগের শিক্ষকবৃন্দকে এ সমস্ত গবেষণাকর্ম ধারণ, লালন ও চর্চার মাধ্যম নিজেদের জ্ঞানভান্ডার সমৃদ্ধ করার পাশাপাশি শিক্ষার্থীদে মাঝে নতুন নতুন জ্ঞান বিতরণের মাধ্যমে দেশে সৎ, দক্ষ ও আলাকিত মানবসম্পদ উৎপাদন ভূমিকা রাখার আহ্বান জানান।

সুবর্ণ জয়ন্তী উদযাপন কমিটির যুগ্ম সদস্য-সচিব এজিএম নিয়াজ উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রো-ভিসি প্রফেসর ড. শিরীণ আখতার, সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দীন আহামেদ, প্রফেসর ড. সিদ্দিক আহমেদ চৌধুরীসহ প্রমুখ ব্যাক্তিবর্গ।

উল্লেখ্য, ২০১৯ সালের ফেব্রুয়ারী মাসের মাঝামাঝি সময়ে পুরাতন ও নতুন সব শিক্ষার্থীদের নিয়ে বৃহৎ পরিসরে জমকালো আয়োজনে রাজনীতি বিজ্ঞান বিভাগের সুবর্ণ জয়ন্তী উদযাপন করা হবে।

 

ঢাকা, ০৫ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।