Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

পুরস্কার না পেয়ে পূর্বধলায় খালি হাতে ফিরলো শিক্ষার্থীরা

প্রকাশিত: ১৪ জানুয়ারী ২০২৩, ০৮:২৮

পুরস্কার না পেয়ে পূর্বধলায় খালি হাতে ফিরলো শিক্ষার্থীরা

নেত্রকোনা লাইভ: বিজ্ঞান মেলা এবং বিজ্ঞান অলিম্পিয়াড অব্যবস্থাপনা ও দায়সারা আয়োজনের কারণে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা কোনো পুরস্কার না পেয়ে খালি হাতেই ফিরেছে। এতে শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। নেত্রকোনা জেলার পূর্বধলা উপজেলায় এই ঘটনা ঘটে। জানা গেছে, ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদ্যাপন উপলক্ষে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের সহযোগিতায় নেত্রকোনার পূর্বধলা উপজেলা প্রশাসন গত ৯ ও ১০ই জানুয়ারি পরিষদ চত্বরে দুই দিনব্যাপী বিজ্ঞান মেলা এবং বিজ্ঞান অলিম্পিয়াড আয়োজন করে।

এতে উপজেলার মাধ্যমিক ও কলেজ পর্যায়ের ১৫ শিক্ষাপ্রতিষ্ঠান অংশ নেয়। কিন্তু মেলার প্রথম দিন থেকেই কর্তৃপক্ষের অব্যবস্থাপার কারণে অংশগ্রহণকারীদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তাকে সভাপতি করে ২৪ সদস্যবিশিষ্ট উপজেলা বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদ্যাপন কমিটি গঠনের কথা থাকলেও কমিটিতে কাদের রাখা হয়েছে সে সম্পর্কে শিক্ষাপ্রতিষ্ঠানের কাউকে কিছু জানানো হয়নি।

মেলা উদ্যাপন সংক্রান্ত প্রস্তুতি সভাও করা হয়নি। তারপরও প্রথম দিন সকাল থেকেই উৎসাহ ও উদ্দীপনা নিয়ে দূর-দূরান্ত থেকে শিক্ষার্থীরা মেলায় আসলেও মেলার আয়োজন ছিল একেবারেই দায়সারা। বিকাল ৪টা পর্যন্ত তারা মেলায় অবস্থান করলেও কর্তৃপক্ষের কেউ তাদের খোঁজ নেয়নি। মেলায় বির্তক, বিজ্ঞানভিত্তিক উপস্থিত বক্তৃতা, সিম্পোজিয়াম আয়োজনের নির্দেশনা থাকলেও তা করা হয়নি।

শিক্ষার্থীরা জানায়, তাদের তৈরি প্রজেক্ট সংরক্ষণের জন্য মেলায় কোনো ব্যবস্থা বা কোনো নিরাপত্তা না থাকায় বিপাকে পড়ে তারা। বাধ্য হয়ে তারা তাদের তৈরি প্রজেক্ট ঘুচিয়ে বাড়ি নিয়ে যায়। মেলার দ্বিতীয় দিন আবার প্রজেক্ট নিয়ে এসে দেখে অনেক স্টলেই প্রতিষ্ঠানের নামে টানানো ব্যানার কে বা কারা নিয়ে গেছে। তারা এ বিষয়ে কারও কাছ থেকে কোনো সহযোগিতা বা সারাদিনেও কর্তৃপক্ষের কাউকে পায়নি।

এদিকে শিক্ষকরা জানান, মেলায় অংশগ্রহণকারীদের জানানো হয় দ্বিতীয় দিন বিকালে ২টায় ফলাফল ঘোষণা ও বিজয়ীসহ অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে পুরস্কার বিতরণ করা হবে। কিন্তু বিকালে ৩টা পর্যন্ত মেলাস্থলে কর্তৃপক্ষের কাউকে না পেয়ে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা পুরস্কার না পেয়ে খালি হাতেই ফিরে যেতে বাধ্য হয়। পরে বিকালে মাত্র দু’টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের রেখে দায়সারাভাবে অনুষ্ঠান শেষ করা হয়।
বাংলাদেশ শিক্ষক সমিতি পূর্বধলা উপজেলা শাখার সভাপতি ও আগিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. বদরুজ্জামান বলেন, মেলায় শিক্ষার্থীদের জন্য বাজেট থাকে। অথচ একটি চকলেট পর্যন্ত দেয়া হয়নি।

এ প্রসঙ্গে পূর্বধলা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদ্যাপন কমিটির সভাপতি শেখ জাহিদ হাসান প্রিন্স বলেন, অনুষ্ঠানে কোনো ধরনের গাফিলতি হয়নি। প্রথম দিন আমি নেত্রকোনায় ছিলাম। সমাপনী দিনে অনেকেই অনুষ্ঠান শেষ হওয়ার আগেই চলে গেছেন। সরকারি প্রোগ্রাম শেষ করে চলে যাওয়া শৃৃঙ্খলা ভঙের শামিল । আমরা বিষয়টি নিয়ে ভাবছি। কি করা যায় তা আলোচনা করছি।

ঢাকা, ১৩ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিআইটি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ