Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

তাঁর লেখার মধ্যদিয়ে বার বার ফিরে আসবেন: জাবি ভিসি

প্রকাশিত: ১৪ মে ২০১৮, ২৩:২০

জাবি লাইভ: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের আয়োজনে সোমবার সকাল ১০টায় জাতীয় প্রফেসর ড. মুস্তাফা নূরউল ইসলামের স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে। বাংলা বিভাগের সেমিনার কক্ষে বাংলা বিভাগের সভাপতি প্রফেসর এসএম আবু দায়েনের সভাপতিত্বে স্মরণ সভা অনুষ্ঠিত হয়।

ভিসি প্রফেসর ড. ফারজানা ইসলাম তার বক্তব্যে বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রফেসর মুস্তাফা নূরউল ইসলামের মতো দেশ-বরেণ্য শিক্ষকদের আশ্রয়ে বর্ধিষ্ণু হয়েছে। তাঁর প্রয়াণের মধ্যদিয়ে দেশ-জাতি, সর্বোপরি এ বিশ্ববিদ্যালয়ের অপূরণীয় ক্ষতি হয়েছে।

ভিসি আরো বলেন, প্রফেসর মুস্তাফা নূরউল ইসলাম তাঁর লেখা এবং সৃষ্টি কর্মের মধ্যদিয়ে বার বার ফিরে আসবেন। ভিসি বাংলা বিভাগের পক্ষ থেকে প্রফেসর মুস্তাফা নূরউল ইসলাম স্মারক গ্রন্থ প্রকাশের আহবান জানান।

প্রো-ভিসি প্রফেসর ড. মো. আমির হোসেন তাঁর বক্তব্যে বলেন, প্রফেসর মুস্তাফা নূরউল ইসলাম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জন্য গর্ব ও সম্মানের ছিলেন। এ বিশ্ববিদ্যালয় তাঁর পরিচয়ে ঋদ্ধ হয়েছে।

বাংলা বিভাগের প্রাক্তন শিক্ষক প্রফেসর আফম দানীউল হক বলেন, প্রফেসর মুস্তাফা নূরউল ইসলাম বাংলাদেশের ইতিহাসের অংশ। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের নির্মাতা।

প্রফেসর আখম আশরাফউদ্দিন বলেন, প্রফেসর মুস্তাফা নূরউল ইসলাম প্রাত:স্মরণীয়। বাংলা সংস্কৃতির পরিমন্ডল নির্মাণে তিনি অসামান্য ভূমিকা রেখেছেন। বাঙালির জাতীয় জীবনে তিনি অস্তিত্বের প্রতীক ছিলেন।

বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক প্রফেসর মনসুর মুসা বলেন, বাংলা ভাষার প্রসারে তিনি নিরলস পরিশ্রম করেছেন। সহকর্মী এবং শিক্ষার্থীদের সঙ্গে সহজে মিশে যেতেন।

কবি প্রফেসর খালেদ হোসাইন বলেন, প্রফেসর মুস্তাফা নূরউল ইসলাম শিক্ষার্থীদের চেতনা নির্মাণে সুনিপুন কাজ করেছেন।

অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন প্রফেসর মুস্তাফা নূরউল ইসলামে পুত্র মুস্তাফা পারভেজ রাজন, বাংলা বিভাগের প্রফেসর পৃথ্বিলা নাজনীন নীলিমা, প্রফেসর অনিরুদ্ধ কাহালি প্রমুখ।


ঢাকা, ১৪ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ