Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ৪ঠা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ও সরকারি কলেজ শিক্ষার্থীদের সংঘর্ষ

প্রকাশিত: ১৪ মে ২০১৮, ০৩:৫৩

কুমিল্লা লাইভ : কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) ও কুমিল্লা সরকারি কলেজের ছাত্রদের মাঝে দফায় দফায় সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এ সময় ৩টি গাড়িতে হামলা ও ভাংচুরের ঘটনা ঘটে।

রোববার বিকালে নগরীর পুলিশ লাইন এলাকায় কুমল্লা সরকারি কলেজের শিক্ষার্থীরা কুবি শিক্ষার্থীদের ওপর হামলা চালায়। এসময় ধাওয়া-পাল্টা ধাওয়া ও দোকান ভাংচুরের ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশের পক্ষ থেকে টিয়ারশেল নিক্ষেপ ও ফাঁকা গুলিবর্ষণ করা হয়।

সংঘর্ষ চলাকালে কোতয়ালী মডেল থানার ওসি মোহাম্মদ আবু ছালাম মিয়াসহ উভয়পক্ষের কমপক্ষে ১৫ জন আহত হয়েছে। পরে কুবির শিক্ষার্থীরা পুলিশ লাইন এলাকায় প্রায় ১ ঘন্টা সড়ক অবরোধ করে রাখেন। এসময় ওই এলাকায় আতংক ছড়িয়ে পড়ে। রাতে এ রিপোর্ট লেখা পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন রাখা হয়েছে।

পুলিশ ও শিক্ষার্থী সূত্রে জানা যায়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্লাশ শেষে রবিবার বিশ্ববিদ্যালয়ের বাসে নগরীর পুলিশ লাইন এলাকায় আসছিলেন। এসময় কুমল্লা সরকারি কলেজের ছাত্রদের সঙ্গে তাদের কাকবিতণ্ডা হয়।

একপর্যায়ে কুমিল্লা সরকারি কলেজের শিক্ষার্থীরা কুবির শিক্ষার্থীদের বহনকারী বাসে ভাংচুর শুরু করে। এসময় শিক্ষার্থীরা আতংকিত হয়ে গাড়ি থেকে বের হয়ে পড়েন। এ ঘটনার খবর পেয়ে বিশ্ববিদ্যালয়ের আরও একটি গাড়ি নগরীর রেইসকোর্স এলাকায় আসার পর বিশ্ববিদ্যালয়ের অন্যান্য শিক্ষার্থীরা একত্রিত হয়ে কুমিল্লা সরকারি কলেজের ছাত্রদের ধাওয়া করে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ারশেল ও ফাঁকাগুলি ছুড়ে। সংঘর্ষে কোতয়ালী মডেল থানার ওসি মোহাম্মদ আবু ছালাম মিয়াসহ উভয়পক্ষের কমপক্ষে ১৫জন আহত হয়।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাজমুল অভি, জনিসহ অন্যান্য শিক্ষার্থীরা জানান, আমরা ক্লাশ শেষে নগরীতে ফিরছিলাম।

এসময় কোটা সংক্রান্ত বিষয়ে আমাদের কোন কর্মসূচি ছিল না। কিন্তু কোটাবিরোধী আন্দোলনে আমরা সমবেত হচ্ছিল এমন সন্দেহে আমাদের গাড়িতে অতর্কিত হামলা ও ভাংচুর চালানো হয়।

কুমিল্লা সরকারি কলেজের শিক্ষার্থীরা জানান, শিক্ষার্থীদের পূর্বঘোষিত কোটা সংক্রান্ত বিষয়ে কর্মসূচি পালনের উদ্দেশ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নগরীতে সমবেত হচ্ছিল। বিষয়টি অবগত হয়ে আমরা নগরীর পুলিশ লাইন এলাকায় বিশ্ববিদ্যালয়ের গাড়িটি পুলিশ লাইন এলাকায় প্রবেশে বাধা দেই। এসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আমাদের উপর চড়াও হলে সংঘর্ষের ঘটনা ঘটে।

কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার (উত্তর) মো. শাখাওয়াত হোসেন জানান, হামলার কারণ এখনও জানা যায়নি। পুলিশ ঘটনাস্থলে পৌছে উভয়পক্ষকে নিয়ন্ত্রণে আনে।

ঢাকা, ১৩ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ