Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঢাবি শিক্ষার্থীরা চিংড়ী চাষের গবেষণা করতে যাচ্ছে খুলনা

প্রকাশিত: ৫ এপ্রিল ২০১৮, ০৩:২০

ঢাবি লাইভ: ঢাকা শহর থেকে প্রায় ৩৫০ কিলোমিটার দূরে অবস্থিত খুলনা শহর। জেলা শহর খুলনা থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে অবস্থিত একটি অবহেলিত থানার নাম এই কয়রা। সুন্দরবনের কোল ঘেঁষে গড়ে ওঠা এই জনপদের অন্যতম বৈশিষ্ট্য হল প্রচুর চিংড়ী চাষ, লোনাজল, কম ফসল উৎপাদন আর প্রাকৃতিক দুর্যোগপ্রবণতা।

২০০৯ সালের প্রলংকরী আইলায় এই জনপদকে পিছিয়ে দিয়েছে অন্যসব এলাকা থেকে, লক্ষ লক্ষ গাছ মরে গিয়েছে, গিয়েছে সহায় সম্পত্তি, বেঁচে থাকার শেষ সম্বলটুকু। সেই ক্ষত কখনো পূরণ হওয়ার নয়, কিন্তু তবুও সংগ্রাম করে চলেছে এখানকার মানুষগুলো।

থেমে নেই জীবন, সংগ্রামী মানুষগুলো জীবনের প্রয়োজনে হাড়ভাঙা পরিশ্রম করে চিংড়ীচাষ সহ অন্যান্য মৎস চাষ করে ভাগ্য ফেরানোর চেষ্টা করে চলেছে। খুলনা জেলার শেষ প্রান্তে অবস্থিত কয়রা এখানে অধিকাংশ মানুষ চিংড়ী চাষ, বিপণন এবং চিংড়ী পোনা ব্যবসার সাথে প্রত্যক্ষ বা পরক্ষো ভাবে জড়িত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইন্সটিটিউটের একটি দল কয়রার চিংড়ী চাষিদের উপর গবেষণা করতে খুলনার কয়রাতে যাচ্ছে। আগামী ৬ এপ্রিল তারা কয়রাতে ডেটা কালেকশন শুরু করবে।

চিংড়ী চাষের সাথে যারা জড়িত তাদের সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক এবং ব্যক্তিগত জীবন নিয়ে কাজ করা হবে ঐ গবেষণা প্রতিবেদনে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য শিক্ষক ড. গোলাম রব্বানীর তত্ত্বাবধানে গবেষণা দলটি কাজ করছে।

গবেষণায় চিংড়ী চাষে জড়িতদের ভবিষ্যৎ এবং বর্তমান সমস্যা উঠে আসবে যাতে এবং কিভাবে এই সামাজিক সমস্যা মোকাবেলা করা যায় সে সুপারিশ থাকবে বলে আশা করছে গবেষণা দলটি। তারা কয়রার মানুষের সার্বিক সহযোগীতা কামনা করছে।

 


ঢাকা, ০৪ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ