Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

এইচএসসি পরীক্ষা: প্রথমপত্রের পরিবর্তে দ্বিতীয়পত্রের প্রশ্ন বিতরণ

প্রকাশিত: ৩ এপ্রিল ২০১৮, ০৩:৫৭

লাইভ প্রতিবেদক: এইচএসসি পরীক্ষার প্রথম দিন ঢাকার সিদ্ধেশ্বরী গার্লস কলেজ কেন্দ্রে প্রথমপত্রের পরীক্ষায় দ্বিতীয়পত্রের প্রশ্ন পাওয়া গেছে। টঙ্গীর একটি কেন্দ্রে বাংলা প্রথমপত্রের বদলে দ্বিতীয়পত্রের প্রশ্ন বিলি করা হয়। সোমবার গাজীপুরের টঙ্গী পাইলট স্কুল অ্যান্ড গার্লস কলেজ কেন্দ্রে এ ঘটনা ঘটে

জানা গেছে, উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরুর দিন বাংলা প্রথমপত্রের বদলে দ্বিতীয়পত্রের প্রশ্ন বিলি করেছে কেন্দ্র কর্তৃপক্ষ। পরে প্রথমপত্রের প্রশ্ন দিয়ে পরীক্ষা শেষ করতে নির্ধারিত সময়ের একঘণ্টা বেশি লেগেছে।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) মো. দিদারে আলম মাকসুদ চৌধুরী জানান। এ ঘটনায় ওই পরীক্ষা কেন্দ্রের সচিব ও সহকারী কেন্দ্র সচিবকে বরখাস্ত করা হয়েছে এবং ঘটনা তদন্তে তিন সদস্যের একটি কমিটি করা হয়েছে।

বেলা ২টায় পরীক্ষা শেষে ওই কেন্দ্র থেকে বের হওয়া পরীক্ষার্থীরা জানান, সোমবার ছিল বাংলা প্রথমপত্রের পরীক্ষা। কিন্তু পরীক্ষার্থীদের মধ্যে বাংলা দ্বিতীয়পত্রের সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ করা হয়। এ প্রশ্নপত্র হাতে পেয়ে পরীক্ষার্থীরা হল পরিদর্শকদের বিষয়টি জানালে তাৎক্ষণিক দ্বিতীয়পত্রের ওই প্রশ্নপত্র ফেরত নিয়ে প্রথমপত্রের প্রশ্নপত্র বিলি করা হয়।

গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) মো. দিদারে আলম মাকসুদ চৌধুরী বলেন, ট্রেজারি থেকে প্রশ্ন থানায় নেওয়ার আগে বাংলা ২য় পত্রের সৃজনশীল প্রশ্নের প্যাকেটের গায়ে ভুল করে প্রথমপত্র লেখা হয়েছিল।

“পরীক্ষার দিন ওই প্যাকেট খুলে বিতরণ করতে গিয়ে তা ধরা পড়ে। পরে থানায় রাখা প্রশ্নপত্রের ট্রাঙ্ক থেকে আবার তা পরিবর্তন করে আনা হয়। এতে ওই পরীক্ষা শুরু করতে ৫৫ মিনিট বিলম্ব হয়েছে। পরে পরীক্ষার্থীদের অতিরিক্ত সময় দিয়ে পরীক্ষা নেওয়া হয়।”

এক পরীক্ষার্থীর অভিভাবক মোসাম্মত পলি আক্তার জানান, রুটিন অনুযায়ী পরীক্ষা বেলা ১টায় শেষ হওয়ার কথা থাকলেও পরীক্ষার্থীরা কেউ বের না হওয়ায় কেন্দ্রের বাইরে অবস্থানরত অপেক্ষমান অভিভাবকদের উদ্বেগ ও উৎকণ্ঠা বাড়তে থাকে।

কেন্দ্র কর্তৃপক্ষ এ বিষয়ে মুখ না খোলায় অভিভাবকদের মাঝে বিভিন্ন গুজব ছড়িয়ে পড়ে। পাশের অন্যান্য কেন্দ্রে পরীক্ষার্থীরা বেলা ১টায় বেরিয়ে এলেও টঙ্গী পাইলট স্কুল অ্যান্ড গার্লস কলেজ কেন্দ্রের পরীক্ষার্থীরা বের হচ্ছিল না। কর্তৃপক্ষ তাদের গেইট তালাবদ্ধ করে রাখে। পরীক্ষার হলের ভিতরে কী হচ্ছিল তা জানতে অভিভাবকরা কেন্দ্রে ঢোকার চেষ্টা করেও ব্যর্থ হন।

 

ঢাকা, ০২ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ