Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঢাবিতে পরীক্ষা না দিয়েই সিজিপিএ ২.৫, ফল প্রত্যাহার

প্রকাশিত: ২ এপ্রিল ২০১৮, ০৪:২৬

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইসলামিক স্টাডিজ বিভাগে এক শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ না করেও সিজিপিএ-২.৫ পাওয়ার ঘটনা ঘটেছে। প্রকাশিত ওই রেজাল্টে অন্তত ২০-২৫ জন ছাত্র-ছাত্রীর ফলাফলে অসঙ্গতি থাকায় প্রকাশিত রেজাল্টটি প্রত্যাহার করা হয়।

জানা গেছে, গত মঙ্গলবার ইসলামিক স্টাডিজ বিভাগের ২০১৫-১৬ সেশনের সমাপনী পরীক্ষার প্রকাশিত ফলে এসব অসঙ্গতি ধরা পড়েছে। প্রকাশিত ফলাফলে দেখা যায়, শিয়াব হাসান খান ফারাবি নামে এক ছাত্র সিজিপিএ ২.৫ পেয়েছে। অথচ ভর্তি জালিয়াতিতে অভিযুক্ত ওই ছাত্র পরীক্ষায় অংশগ্রহণ করেনি।

নিয়ম অনুযায়ী পরীক্ষায় অনুপস্থিত ওই ছাত্রের ফলাফল উইথহেল্ড থাকার কথা ছিল। এ ছাড়া প্রকাশিত ওই ফলাফলে বিস্তর অসঙ্গতি দেখা যায় বলে বিভাগের শিক্ষার্থীরা অভিযোগ করেন।

বিভাগের একাধিক শিক্ষার্থী বলেন, একাধিক শিক্ষার্থীর পূর্বের সিমেস্টারের রেজাল্টের সঙ্গে প্রকাশিত রেজাল্টের আকাশ-পাতাল তফাৎ ছিল। এসব কারণে ছাত্রদের মধ্যে ক্ষোভ শুরু হয়। এতে বিভাগ কর্তৃপক্ষ পুনরায় রেজাল্ট প্রকাশের ঘোষণা দিয়ে রেজাল্ট প্রত্যাহার করে নেন।

বিভাগ সূত্রে জানা যায়, দায়িত্বপ্রাপ্ত শিক্ষকরা পূর্বের সিমেস্টারের রেজাল্টকে কপি করে দিয়েছেন। তারা কোনো রেজাল্ট পরীক্ষা করেন নাই। শিক্ষকদের চরম গাফিলতি কারণে এটি হয়েছে।

রেজাল্ট প্রত্যাহারের বিষয়ে ওই সিমেস্টার সমন্বয়ক প্রফেসর ড. মো. ছানাউল্লাহ বলেন, টেবুলেশনে কিছু কারেকশন আছে। এ কারণে ফলাফল প্রত্যাহার করা হয়েছে। পরীক্ষা না দিয়েও সিজিপিএ পেয়েছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এমনটি হয়নি।

ফলাফল প্রত্যাহারের বিষয়ে বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মুহম্মদ শফিকুর রহমান বলেন, ‘এটা আমি এখনো জানি না। ছুটির দিন তো, এটা আমার জানার কথা না। রেজাল্ট প্রকাশের দিন ছুটির দিন ছিল না প্রশ্নের কথার জবাবে তিনি বলেন, আমি জানি না।

বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর আখতারুজ্জামানকে পরীক্ষায় অনুপস্থিত ছাত্রের সিজিপিএ পাওয়ার বিষয়টি অবহিত করলে তিনি বলেন, এটা হতে পারে না।

 


ঢাকা, ১ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ