Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

"শিক্ষক তৈরিতে প্রাতিষ্ঠানিক উদ্যোগ প্রয়োজন"

প্রকাশিত: ১ এপ্রিল ২০১৮, ০০:১৭

ঢাবি লাইভ: শিক্ষার গুণগত মান বৃদ্ধির তাগিদ দিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, বাংলাদেশে শতকরা ৪০ ভাগ ছাত্রছাত্রীকে বৃত্তি দেয়া হয়। দ্বাদশ শ্রেণি পর্যন্ত মেয়েরা বিনা বেতনে পড়ার সুযোগ পাচ্ছে। প্রাথমিক বিদ্যালয়ে শতভাগ ভর্তি নিশ্চিত হয়েছে। ঝরে পড়ার হার অনেক কমেছে। এজন্য আমাদের সবচেয়ে বড় দরকার মানসম্পন্ন শিক্ষক। এজন্য শিক্ষক তৈরির জন্য প্রাতিষ্ঠানিক শিক্ষা ও উদ্যোগ প্রয়োজন।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ’বাংলাদেশে টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জন: শিক্ষায় করণীয়, চ্যালেঞ্জ এবং সম্ভাবনা’ শীর্ষক দু’দিনব্যাপী জাতীয় সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (আইইআর) এ সম্মেলনের আয়োজন করে।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার মানোন্নয়নে ও শিক্ষা বিষয়ক টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে সরকার বিভিন্ন পরিকল্পনা গ্রহন করেছে। শিক্ষার গুনগত মান ও সার্বিক উন্নয়নে নিরন্তর কাজ করছে সরকার।

তিনি বলেন, ২০৩০ খ্রিস্টাব্দের মধ্যে শিক্ষার মান উন্নয়ন, সবাইকে শিক্ষার আওতায় নিয়ে আসা অর্থাৎ অন্তর্ভূক্তিমূলক শিক্ষা এবং জীবনব্যাপী শিক্ষণ হল শিক্ষার এসডিজি বিষয়ক লক্ষ্যমাত্রা।

আইইআর-এর পরিচালক প্রফেসর সৈয়দা তাহমিনা আখতারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, ইউনেস্কো ঢাকা কার্যালয়ের শিক্ষা বিষয়ক প্রধান মিজ সান লেই এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য ড. ইউসুফ আলী মোল্লা। উদ্বোধন অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. মোহাম্মদ তারিক আহসান।

 

ঢাকা, ৩১ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ