Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

জাবিতে নগর উন্নয়ন সেমিনার

প্রকাশিত: ২৯ মার্চ ২০১৮, ২৩:৫৬

ঢাবি লাইভ: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে ‘নগর উন্নয়ন ও ব্যবস্থাপনা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সকাল দশটায় ভিসি প্রফেসর ড. ফারজানা ইসলাম প্রধান অতিথি হিসেবে সেমিনার উদ্বোধন করেন।

উদ্বোধনী ভাষণে ভিসি বলেন, নগর ও অঞ্চল পরিকল্পনায় তাত্ত্বিক বিষয়ের সঙ্গে প্রায়োগিক বিষয়ের সমন্বয় করতে হবে। নগর অভিমুখী মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে। তাই নগর পরিকল্পনা ও সম্প্রসারণে সুদূর প্রসারী হতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ট্রেজারার প্রফেসর শেখ মো. মনজুরুল হক, সাভার পৌরসভার মেয়র আবদুল গণি, ধামরাই পৌরসভার মেয়র গোলাম কবির, আরবান ডেভলপমেন্ট কার্যালয়ের পরিচালক ড. খুরশীদ জেবিন হোসেন তৌফিক এবং হাউজ বিল্ডিং এ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক মো. আবু সাদেক।

সেমিনারে বক্তাগণ বলেন, বাংলাদেশের মোট আয়তনের ৪.৫ ভাগ পৌরসভা ও সিটি কর্পোরেশনের আওতাধীন। অথচ পরিকল্পনার আওতায় এসেছে মাত্র ১০ হাজার বর্গ কিলোমিটার এলাকা। ৮০ ভাগ বিল্ডিং নির্মিত হয়েছে অপরিকল্পিতভাবে। ১৭ ভাগ ভূমি চলে যাচ্ছে ইটভাটায়।

বক্তাগণ আরো বলেন, প্রতিদিন ৬৯২ একর কৃষি জমি হারিয়ে যাচ্ছে। সুষ্ঠু পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়নই পারে এসব রোধ করতে। বক্তাগণ বলেন, মানুষকে কেন্দ্র করে পরিকল্পনা গ্রহণ করতে হবে। পাশাপাশি গুরুত্ব দিতে হবে মানুষের সঙ্গে জড়িত অন্যান্য অনুষঙ্গকে।

পৌরসভার মেয়রদ্বয় তাদের বক্তব্যে বলেন, দেশে মোট ৩২৮টি পৌরসভার মধ্যে অন্তত দুইশ পৌরসভা আর্থিকভাবে স্বাবলম্বী নয়। অথচ পৌরসভার নিজস্ব আর্থিক খাত থেকে পৌরসভার ব্যয় নির্বাহ করার সুষ্ঠু পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন সম্ভব হয় না। তারা পৌরসভার জনবলকে সরকারের রাজস্ব খাতে নেয়ার আহবান জানান।

নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সভাপতি প্রফেসর শফিক-উর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে তিনটি সেশনে ১১টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হয়।

 

 

ঢাকা, ২৯ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ