Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঢাবিতে বসন্ত উৎসব ২৯ মার্চ

প্রকাশিত: ২৭ মার্চ ২০১৮, ২২:২৫

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বারের মত ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের (ডিইউসিএস) আয়োজনে আগামী ২৯শে মার্চ, (১৫ই চৈত্র, ১৪২৪ বাংলা সন) অনুষ্ঠিত হতে যাচ্ছে জুঁই পরিবেশিত “ঢাকা বিশ্ববিদ্যালয় বসন্ত উৎসব”, পাওয়ার্ড বাই কুল।

বাংলা ১৪২৪ সনের প্রায় বিদায়ক্ষণে বসন্তকে ভিন্ন আঙ্গীকে উদযাপন করার প্রয়াসে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের সবচেয়ে বড় সাংস্কৃতিক আয়োজন এ বসন্ত উৎসব চলবে দিনব্যাপী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছাড়াও দেশ-বিদেশের সবার জন্য উন্মুক্ত এ উৎসব। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও শিক্ষক কেন্দ্র, টিএসসি প্রাঙ্গণে সকাল ১০টায় শুরু হয়ে রাত ৯টায় পর্যন্ত বর্ণাঢ্য শোভাযাত্রা, গ্রাম্য মেলা, সাংস্কৃতিক পরিবেশনা ও কনসার্টের মাধ্যমে বসন্ত উৎসব পালন করা হবে।

উৎসবে প্রধান অতিথি হিসেবে থাকবেন প্রফেসর নাসরিন আহমাদ, প্রো-ভিসি (শিক্ষা), ঢাকা বিশ্ববিদ্যালয়, সাংস্কৃতিক ক্ষেত্রে অবদানের জন্য বিশেষ সম্মাননা প্রদান করা হবে নাট্য ব্যক্তিত্ব অনন্ত হীরা ও নূনা আফরোজকে, অনুষ্ঠানটির সভাপতিত্ব করবেন ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের মডারেটর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক সাবরিনা সুলতানা চৌধুরী।

আরও উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের সভাপতি ও বসন্ত উৎসবের আহ্বায়ক আহসান রনি, উপস্থিত থাকবেনসাংস্কৃতিক সংসদের সাধারণ সম্পাদক অর্ক রাহাবার। দুপুর ৩টায় সাংস্কৃতিক পর্বের উদ্বোধন করবেন তথ্যপ্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক,এমপি।

সম্পূর্ণ উৎসবকে দুইটি পর্বে ভাগ করা হয়েছে। প্রথম পর্বে থাকবে উদ্বোধনী অনুষ্ঠান ও বসন্ত উৎসব এর বিশেষ র‍্যালি এবং দ্বিতীয় পর্বে ডিইউসিএস ও ঢাকা বিশ্ববিদ্যালয় এর বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক আয়োজন যার মধ্যে থাকবে- পুঁথিপাঠ, গম্ভীরা, রবীন্দ্রনাথ ঠাকুরের সৃষ্টিকর্ম নিয়ে বিশেষ গীতিনাট্য পরিবেশনা, কাজী নজরুল ইসলামের সৃষ্টিকর্ম নিয়ে বিশেষ নৃত্যনাট্য পরিবেশনা, নানা শ্রেণী-পেশার মানুষের জীবন নিয়ে পরিবেশনা ‘নানা রঙয়ের বাংলাদেশ’,পাহাড়ি নৃত্য, লাঠিনৃত্য, পুতুল নাচ ও নাট্যদল ‘বঙ্গলোক’ এর পরিবেশনা ‘রূপচান সুন্দরীর পালা’।

উৎসবের শেষভাগে থাকবে জনপ্রিয় ব্যান্ড দল “জলের গান” ও “গানকবি”-র বিশেষ সঙ্গীত পরিবেশনা। সাংস্কৃতিক পরিবেশনার পাশাপাশি বসন্ত উৎসবে আগত দর্শকদের মনোরঞ্জণের জন্য উৎসব প্রাঙ্গণে গ্রামীণ মেলার আয়োজন থাকবে।

নাগরদোলা, পুতুল নাচ, বায়োস্কোপ, বানর নাচ, মোরগ লড়াই, বেলুন শ্যুট সহ নানা ধরনের বাঙ্গালী খাবার ও লোকজ হস্ত ও মৃৎশিল্পের পসরা বসবে এ মেলায়। অনুষ্ঠানটি সকলের জন্য উন্মুক্ত।


অনুষ্ঠানসূচি:-

উদ্বোধনী র‍্যালী:– সকাল ১০.০০-১০.৩০

উদ্বোধনী পর্ব:- সকাল ১০.৩০- ১১.৩০

উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন:- সকাল ১১.৪৫- ১২.০০

গ্রাম্য মেলা:- দুপুর ১১.০০-৫.০০

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাংস্কৃতিক পরিবেশনা:- বিকাল ৩.০০- ৫.০০

ময়মনসিংহ গীতিকার বিশেষ পালা:- বিকাল ৫.০০- ৬.০০

কনসার্ট:- সন্ধ্যা ৬.৩০-৯.০০

ফানুস ওড়ানো ও সমাপণী:- রাত ৯.০০-৯.১৫

 

যেকোন প্রয়োজনে:-

আহসান রনি, সভাপতি:- ০১৭৩৩৮০৬৮৮০

অর্ক রাহাবার, সাধারন সম্পাদক: - ০১৭০৩১৯৭৫৮৯

সিমলিন জারিন, প্রেস সম্পাদক:- ০১৭৫৭৪৮৫৯৪৫

 


ঢাকা, ২৭ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ