Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

৭ মার্চের ভাষণ: তাৎপর্য লিখে পুরস্কার পেলেন ২০ শিক্ষার্থী

প্রকাশিত: ২৫ মার্চ ২০১৮, ০৪:০১

লাইভ প্রতিবেদক: ধানমন্ডি আইডিয়াল কলেজে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বাঙ্গলি জাতির ঐতিহাসিক দলিল’ শীর্ষক রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে স্কুল-কলেজ পর্যায়ের ৩ হাজার ৬শ’ শিক্ষার্থী বঙ্গবন্ধুর ভাষণের তাৎপর্য রচনা প্রতিযোগিতায় অংশ গ্রহণ করেন।

দেশব্যাপী ব্যতিক্রমী এ প্রতিযোগিতায় মোট ৭০০টি রচনা নির্বাচন করা হয়। সেখান থেকে স্কুল-কলেজ পর্যায়ে ২০ শিক্ষার্থীকে বিজয়ী হিসেবে নির্বাচন করা হয়। তাদের ক্রেস্ট, ২০ হাজার টাকার টাকার চেক ও সনদ প্রদান করা হয়। এছাড়া ধানমন্ডি কলেজের পঞ্চাশ বছর পূর্তি হওয়ায় ‘চেতনা’ নামে একটি বার্ষিকীর মোড়ক উন্মচন করা হয়। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এম এ মান্নান বলেন, ১৯৭৫ সালে বঙ্গবন্ধুর মৃত্যুর পর স্বাধীনতার বিপক্ষের শক্তি বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে মুছে ফেলার চেষ্টা করেছিল।

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বাঙ্গলি জাতির ঐতিহাসিক দলিল’ শীর্ষক রচনা প্রতিযোগিতা

এমনকি স্বাধীনতার ঘোষক পরিবর্তনের চেষ্টা করেছিল। বিটিভিতে জাতির পিতার ভাষণ প্রচার করা নিষিদ্ধ ছিল। কিন্তু সেই ভাষণ ঐতিহাসিক দলিল হিসেবে স্বীকৃতি দিয়েছে ইউনেসকো।

রাজধানীর তেজগাঁও সরকারি স্কুলের বিজয়ী ছাত্রী ফাহমিনা নাজনিন বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের তাৎপর্য ও বঙ্গবন্ধু সম্পর্কে রচনা লেখার মত দু:সাহস করার সুযোগ করে দিয়েছে আইডিয়াল কলেজ। এ জন্য কলেজ কর্তৃপক্ষের কাছে আমি কৃতজ্ঞ। যদিও আমি খুবই ছোট মানুষ, বঙ্গবন্ধু সম্পর্কে তেমন কিছুই জানি না, তারপরও আমি এ প্রতিযোগিতায় প্রথম হয়েছি, এ জন্য আমি গর্ববোধ করছি’।

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বাঙ্গলি জাতির ঐতিহাসিক দলিল’ শীর্ষক রচনা প্রতিযোগিতা

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এম এ মান্নান বলেন, ‘শিক্ষার্থীদের জোর করে চাপিয়ে দিয়ে ভাল কিছু পাওয়া যায় না। বরং তাদের স্বাধীনভাবে সৃজনশীলতার সুযোগ করে দিতে হবে। তবেই তাদের কাছ থেকে ভাল কিছু পাওয়া যাবে’।

প্রতিযোগিতার আয়োজক প্রতিষ্ঠান ধানমন্ডি আইডিয়াল কলেজের প্রিন্সিপাল মো. জসিম উদ্দিন বলেন, ‘বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে নতুনভাবে উজ্জীবিত করতে শিক্ষার্থীদের নিয়ে আমরা এ প্রতিযোগিতার আয়োজন করেছি। এতে স্কুল পর্যায়ে ১০ জন ও কলেজ পর্যায়ে ১০ শিক্ষার্থী বিজয়ী হয়েছে’।

কলেজের গভর্নিং বডির সভাপতি সৈয়দ রেজাউল রহমানের সভাপত্বিতে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সংরক্ষিত মহিলা আসনের সাবেক এমপি ও মুক্তিযোদ্ধা প্রফেসর মমতাজ বেগমসহ কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা বক্তব্য রাখেন।

 


ঢাকা, ২৪ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ