Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

রাবির ১২ শিক্ষকের বিশেষ নিরাপত্তা

প্রকাশিত: ২৩ মার্চ ২০১৮, ২১:১৫

রাবি লাইভ: প্রফেসর হাসান আজিজুল হকসহ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বর্তমান ও সাবেক ১২ শিক্ষককে বিশেষ নিরাপত্তা দিচ্ছে পুলিশ। লেখক ও শিক্ষাবিদ প্রফেসর ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর জঙ্গি হামলার প্রেক্ষিতে এ ব্যবস্থা নিয়েছে রাজশাহী মহানগর পুলিশ (আরএমপি)।

নিরাপত্তা পাওয়া শিক্ষকরা হলেন, বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সাবেক প্রফেসর উপমহাদেশের প্রখ্যাত কথা সাহিত্যিক হাসান আজিজুল হক, ইতিহাস বিভাগের প্রফেসর আবুল কাশেম, অ্যাসিস্ট্যান্ট প্রফেসর গোলাম সারওয়ার, সমাজবিজ্ঞান বিভাগের প্রফেসর মুহাম্মদ হাসান ইমাম, প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন, ব্যবস্থাপনা বিভাগের প্রফেসর মলয় কুমার ভৌমিক, দর্শন বিভাগের প্রফেসর এসএম আবু বকর, বাংলা বিভাগের প্রফেসর সরকার সুজিত কুমার, সমাজকর্ম বিভাগের প্রফেসর সাদেকুল আরেফিন মাতিন, আইন বিভাগের প্রফেসর হাসিবুল আলম প্রধান, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর সেলিম রেজা নিউটন এবং ফোকলোর বিভাগের শিক্ষক আমিরুল ইসলাম কনক।

জানা গেছে, বিশেষ নিরাপত্তা পাওয়া এসব শিক্ষকের অনেকেই ২০১৫ সাল থেকে নানাভাবে ‘লাল বাহিনী’, ‘চরমপন্থী গ্রুপের নেতা’, ‘পূর্ব বাংলার কমিউনিস্ট পার্টি’ ও ‘জনযুদ্ধের কমান্ডার মেজর জিয়া’ এসব পরিচয়ে বিভিন্ন রকম হুমকি দিয়ে আসছে।

তাদেরকে বিভিন্ন জঙ্গিগোষ্ঠীর নামেও বিভিন্ন হুমকি দেয়া হয়েছে। এর বাইরে আরও অন্তত ৩০ শিক্ষককে বিভিন্ন সময় প্রাণনাশের হুমকি দেয়া হয়। এসব ঘটনায় বিশ্ববিদ্যালয়ে এবং নগরীর মতিহার থানায় একাধিক সাধারণ ডায়েরি (জিডি) হয়েছে।

পুলিশ বলছে, ওই ১২ শিক্ষকের মধ্যে প্রফেসর হাসান আজিজুল হক ও প্রফেসর মুহাম্মদ হাসান ইমাম বাড়ির বাইরে গেলে তাদের নিরাপত্তায় পোশাকধারী এবং সাদা পোশাকে পুলিশ মোতায়েন থাকছে। ক্যাম্পাসে অবস্থানের সময়ও হাসান ইমামের জন্য পুলিশ পাহারা রাখা হচ্ছে।

এ ছাড়া বাকি শিক্ষকদের সঙ্গে পুলিশের গোয়েন্দা বিভাগের সদস্যরা সরাসরি যোগাযোগ রাখছেন, খোঁজখবর নিচ্ছেন। তাদের কেউ চাইলে সব ধরনের নিরাপত্তা দেয়ার কথাও ভাবছে পুলিশ। হুমকিতে থাকা শিক্ষকদের তালিকা করা হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর লুৎফর রহমান বলেন, প্রফেসর জাফর ইকবালের ওপর হামলার পর পুলিশের পক্ষ থেকে বাড়তি নিরাপত্তা দেয়ার জন্য আমাদের কাছ থেকে শিক্ষকদের একটি তালিকা চাওয়া হয়েছিল। কিন্তু পরে সেটি আর নেয়নি পুলিশ। এখন তারা নিজেরা তালিকা করে হয়তো নিরাপত্তা বাড়িয়েছে।

 


ঢাকা, ২৩ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ