Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

"পানি দূষণ ও অপচয় রোধে সবাইকে কাজ করতে হবে"

প্রকাশিত: ২৩ মার্চ ২০১৮, ০২:৫২

গণবি লাইভ: সাভারে অবস্থিত গণ বিশ্ববিদ্যালয়ে (গণবি) বিশ্ব পানি দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে সমাজ বিজ্ঞান ও সমাজ কর্ম বিভাগের উদ্যোগে “পানির জন্য প্রকৃতি’ স্লোগানকে সামনে রেখে র‍্যালি ও সেমিনার অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সামনে থেকে শুরু হয়ে ট্রান্সপোর্ট ইয়ার্ড হয়ে প্রশাসনিক ভবনের সামনে গিয়ে শেষ হয়।

পরে বিশ্ববিদ্যালয়ের ৪১৭ নং কক্ষে সমাজ বিজ্ঞান ও সমাজ কর্ম বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর তাহমিনা আখতারের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথী ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি (ভারপ্রাপ্ত) ডা. লায়লা পারভিন বানু।

সেমিনারে বক্তারা বলেন, “পানি দূষণ ও অপচয় রোধে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে কাজ করতে হবে।” কৃষি, শিল্পসহ সব ক্ষেত্রেই নিত্য প্রয়োজনীয় উপাদান হিসেবে ব্যবহৃত হয়ে থাকে পানি। পানির অপব্যবহারের কারণে বাংলাদেশসহ বিশ্বের ভূ-গর্ভস্থ পানির স্তর নেমে যাচ্ছে এবং আর্সেনিকের মত মারাত্মক দূষণের কবলে পড়ছে।”

মিল-কলকারখানা গড়ে উঠছে শহর কেন্দ্রিক আর এসব কারখানার ময়লা পানি যাচ্ছে আশেপাশের নদীতে। ফলে নদীর পানি দূষণ হচ্ছে। অনেক নিয়মনীতি থাকলেও তা সঠিকভাবে বাস্তবায়ন করা হচ্ছে না, নিয়মনীতিগুলা সঠিকভাবে পালনের আহ্বান জানান।

বিভাগের শিক্ষার্থী মাহমুদা আক্তার পানির বর্তমান অবস্থা, পানি দূষণের বিভিন্ন কারণ এবং তার প্রতিকার সম্পর্কে প্রবন্ধ পাঠ করেন। অনুষ্ঠানে ১০ মিনিটের একটি তথ্যচিত্র উপস্থাপন করা হয়।

এসময় আরো উপস্থিত ছিলেন রেজিস্ট্রার মো: দেলোয়ার হোসেন, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর মনসুর মুসা, পরিবেশ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ইকবাল জুবেরী, আইন বিভাগের বিভাগীয় প্রধান রফিকুল আলম এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ প্রশাসনিক কর্মকর্তা-কর্মচারীরা।

উল্লেখ্য; ১৯৯২ সালে ব্রাজিলের রিও ডি জেনিরোতে রাষ্ট্রসংঘ পরিবেশ ও উন্নয়ন সম্মেলনের (ইউএনসিইডি) এজেন্ডা ২১-এ প্রথম বিশ্ব জল দিবস পালনের আনুষ্ঠানিক প্রস্তাবটি উত্থাপিত হয়। ১৯৯৩ সালে প্রথম বিশ্ব জল দিবস পালিত হয় এবং তার পর থেকে এই দিবস পালনের গুরুত্ব ক্রমশ বৃদ্ধি পেতে থাকে। ১৯৯৩ সালে রাষ্ট্রসংঘ সাধারণ সভা ২২ মার্চ তারিখটিকে বিশ্ব জল দিবস বা বিশ্ব পানি দিবস হিসেবে ঘোষণা করে।

 

ঢাকা, ২২ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ