Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

উন্নয়নশীল দেশ: ঢাবিতে আনন্দ সমাবেশ

প্রকাশিত: ২২ মার্চ ২০১৮, ২২:০৫

ঢাবি লাইভ: স্বল্পোন্নত দেশ থেকে, বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশ। স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের স্বীকৃতিপত্র পেয়েছে বাংলাদেশ। জাতিসংঘ বাংলাদেশকে উন্নয়নশীল রাষ্ট্র হিসেবে এই স্বীকৃতি প্রদান করে। উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতির যোগ্যতা অর্জন করায় ঢাকা বিশ্ববিদ্যালয় আয়োজিত আনন্দ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের স্মৃতি চিরন্তনের পাদদেশে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল, বিভাগ ও ইনস্টিটিউটের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন। শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত ছিলেন বিএনসিসি ও রোভারের সদস্যরা।

জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে আনন্দ সমাবেশ শুরু হয়। এরপর বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আখতারুজ্জামান বেলুন ও ফেস্টুন উড়িয়ে আনন্দ সমাবেশের উদ্বোধন করেন। সমাবেশে সঙ্গীত বিভাগের উদ্যোগে দেশাত্মবোধক গান পরিবেশন করা হয়। আনন্দ সমাবেশে ‘উন্নয়নশীল দেশে উত্তরণ, শেখ হাসিনা সরকারের অর্জন’ শীর্ষক শ্লোগান সম্বলিত ব্যানার প্রদর্শন করা হয়।

সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আখতারুজ্জামান বলেন, বাংলাদেশের এ ঐতিহাসিক অর্জনের জন্য শেখ হাসিনাসহ তার সরকারের মধ্যে যারা অবদান রেখেছেন, তাদের সকলকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি।

ভিসি আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ উৎসব পালন করার পেছনে তিনটি কারণ রয়েছে। আর তা হলো: ১. উন্নয়নশীল দেশ হওয়ার জন্য দেশের পার ক্যাপিটাল ১২৩০ ডলার হতে হয়। বাংলাদেশের বর্তমানে এটা আছে ১৬১০ ডলার।

২. উন্নয়নশীল দেশ হওয়ার জন্য দেশের মানবসম্পদের উন্নয়নের হার ৬৬% হতে হয়। বাংলাদেশের এটা আছে ৭২.৮%।

৩.অর্থনীতির অঙ্কুরতার হার দরকার হয় ৩২%। বাংলাদেশের এখন এটা আছে ৩৬.৮%। এ তিনটি সূচকে বাংলাদেশ অভূতপূর্ব সাফল্য অর্জন করায় ঢাকা বিশ্ববিদ্যালয় এ আনন্দ সমাবেশের আয়োজন করেছে।

ঢাবির প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর ড. নাসরিন আহমেদ বলেন, এ স্বীকৃতির আগে বাংলাদেশের কত অপবাদ ছিল, বাংলাদেশকে দিয়ে নাকি কিচ্ছু হবে না, আজ সব মিথ্যা প্রমাণিত হয়ে এ দেশ উন্নয়নশীল দেশের স্বীকৃতি পেয়েছে।

আনন্দ সমাবেশে আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. কামাল উদ্দিন, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক শিবলি রুবাইয়াত প্রমুখ। এছাড়া ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর গোলাম রব্বানী, সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর সাদেকা হালিম, কলা অনুষদের ডিন প্রফেসর দেলোয়ার হোসেন, বিভিন্ন হলের প্রভোস্ট, বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের নেতৃবৃন্দ আনন্দ সমাবেশে উপস্থিত ছিলেন।

 

ঢাকা, ২২ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ