Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

“পানিসম্পদ ধ্বংসের জন্য মানুষই দায়ী”

প্রকাশিত: ২১ মার্চ ২০১৮, ২২:০২

চুয়েট লাইভ: বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান বলেছেন, বিশেষজ্ঞরা ধারণা করছেন কখনো যদি তৃতীয় বিশ্বযুদ্ধ বাঁধে তবে সেটা পানি নিয়েই হবে। বিশ্বব্যাপী পানির অবস্থান দিনদিন খারাপ হচ্ছে। সেজন্য আমরা মানুষরাই দায়ী।

চট্টগ্রামের চাক্তাই খালে একসময় আকিয়াব বন্দর হতে পণ্যবাহী বড় বড় জাহাজ আসতো। সেই চাক্তাই খালের এখন অস্তিত্ব খুঁজে পাওয়া যাবে না। পানির বড় শত্রু ভূমিদস্যুরা। এদের পরিচয় কেবলই দখলবাজ। এরা যেখানে যা পায় তাই দখলে নিতে চায়। প্রাচীনকাল থেকেই বাংলাদেশে পানি ব্যবস্থাপনার সম্মৃদ্ধ ইতিহাস রয়েছে। এখন সেটা পুণরুদ্ধারে আমাদের প্রকৌশলী সমাজ ও নীতিনির্ধারক মহলসহ সকলকে এগিয়ে আসতে হবে।

তিনি বুধবার চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) পুর ও পানিসম্পদ কৌশল বিভাগ আয়োজিত “ন্যাশনাল কনফারেন্স অন ওয়াটার রিসোর্সেস ইঞ্জিনিয়ারিং (NCWRE)” শীর্ষক দু’দিনব্যাপী এক কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রফেসর আবদুল মান্নান আরো বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়গুলো অনেক ভালো ভালো কাজ করে। কিন্তু এসব নিজেদের মধ্যে সীমাবদ্ধ করে রাখলে হবে না। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সেসব গবেষণা প্রবন্ধগুলো আপলোড করুন। দুনিায়ার সবাই জানুক এখানে কী কী কাজ হচ্ছে।

পানি ও নদী বিষয়ে জানতে হলে শুধু ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করলে হবে না। সরেজমিনে এসব নদী ও খাল পরিদর্শন করে সেসবের প্রকৃত অবস্থা সর্ম্পকে জানতে হবে। এরপর সরকারের কাছে এ সংক্রান্ত সমস্যা ও সমাধানের করণীয় সর্ম্পকে দাবি জোরালো করতে হবে। চুয়েটের এই জাতীয় কনফারেন্স থেকে আমরা এ সংক্রান্ত ফলপ্রসু কিছু পাবো বলে আশাবাদী।

বিশেষ অতিথি বক্তব্যে চুয়েটের ভিসি প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, ভূ-তাত্ত্বিক অবস্থানের কারণে বাংলাদেশে পানির সুষ্ঠু ব্যবস্থাপনা খুবই গুরুত্বপূর্ণ। দেশের দরিদ্র জনগোষ্ঠীর বড় একটি অংশ পানি ও পানিসম্পদের উপর নির্ভরশীল।

কিন্তু বর্তমানে দখল ও দূষণের কারণে আমাদের দেশের পানি ব্যবস্থাপনা মারাত্মক চ্যালেঞ্জের সম্মুখীন। সেক্ষেত্রে এ ধরণের কনফারেন্স দেশের নদী ও পানি ব্যবস্থাপনা বিষয়ক সমস্যা, সীমাবদ্ধতা ও সম্ভাব্য করণীয় বেরিয়ে আসবে। এতে করে সরকারের কাছে পানি ব্যাবস্থাপনা বিষয়ক সমস্যাবলী তুলে ধরা সম্ভব হবে। একইসাথে পানি ও নদী রক্ষার দাবিও জোরালো হবে।

চুয়েট পুর ও পানিসম্পদ কৌশল বিভাগ আয়োজিত দু’দিনব্যাপী কনফারেন্স

চুয়েটের পুরকৌশল বিভাগের সেমিনার কক্ষে সকাল ১০:৩০টায় অনুষ্ঠিত উক্ত কনফারেন্সে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ভিসি প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল আলম, পুরকৌশল কৌশল অনুষদের ডীন প্রফেসর ড. মো: আব্দুর রহমান ভূঁইয়া।

এতে সভাপতিত্ব করবেন পুর ও পানিসম্পদ কৌশল বিভাগের প্রধান এবং কনফারেন্স চেয়ার প্রফেসর ড. আয়শা আখতার। পুরকৌশল বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর শ্যামল আচার্যের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পুর ও পানিসম্পদ কৌশল বিভাগের লেকচারার এবং কনফারেন্স সেক্রেটারি মো: সামিউন বাসির। উল্লেখ্য, কনফারেন্সে চট্টগ্রামের কর্ণফুলী নদী নিয়ে ১১টি এবং হালদা নদী বিষয়ে ৪ টি বিশেষ প্রবন্ধ উপস্থাপিত হচ্ছে।


দুইদিনব্যাপী কনফারেন্সে পৃথক ৬ টি টেকনিক্যাল সেশনে মোট ৬৯ টি প্রবন্ধ উপস্থাপিত হচ্ছে। এতে দেশের ১৫ বিশ্ববিদ্যালয় এবং ৬টি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের মোট ১৭৪ জন শিক্ষক ও গবেষক অংশগ্রহণ করেন।

কনফারেন্সের প্রথমদিন কী-নোট স্পীকার হিসেবে ঢাকাস্থ নেদারল্যান্ড দূতাবাসের পানি ব্যাপস্থাপনা বিষয়ক থিমাটিক এক্সপার্ট মি. পিটার ডি. ভ্রাইস (Ir. Peter de Vries) “Sustainability of Integrated Water Resources Management : Lessons of the bilateral Bangladesh-Netherlands cooperation (1976-2016)” শিরোনামে এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পানিসম্পদ কৌশল বিভাগের প্রফেসর ড. মো: আবদুল মতিন ““Water Resources Management in Bangladesh : Challenges and Way towards achieving Sustainable Water Environment” শিরোনামে প্রবন্ধ উপস্থাপন করেন।

এছাড়া আমন্ত্রিত স্পীকার হিসেবে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের প্রধান প্রফেসর ড. মো: শাহজাহান আলী “Climate Change and Water Related Disasters in Bangladesh” শিরোনামে এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর এনভায়রনমেন্টাল এন্ড রিসোর্স ম্যানেজমেন্ট এর চেয়ারম্যান প্রফেসর ড. রওশন মমতাজ “Nature Smart for a Sustainable Water Future of Bangladesh” শিরোনামে প্রবন্ধ উপস্থাপন করেন।

এবারের কনফারেন্সে পানিসম্পদ কৌশল বিষয়ের পাশাপাশি নদী প্রকৌশল, কোস্টাল ইঞ্জিনিয়ারিং, জলবায়ু পরিবর্তনের প্রভাব, ভূ-পৃষ্ঠস্থ পানি ব্যবস্থাপনা, পানি ও পানিবর্জ্য ব্যবস্থাপনা, আরবান হাইড্রোলজি, টেকসই উন্নয়নসহ প্রভৃতি বিষয় নিয়ে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের শিক্ষক, গবেষক, বিজ্ঞানী ও প্রফেশনালগণ বিষয় ভিত্তিক পৃথক আলোচনায় অংশগ্রহণ করছেন।

 


ঢাকা, ২১ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ