Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ৪ঠা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

কোটা সংস্কারের দাবিতে বেরোবি শিক্ষার্থীদের বিক্ষোভ

প্রকাশিত: ১৯ মার্চ ২০১৮, ০২:৫৬

বেরোবি লাইভ: সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কার ও এ সংস্কারত আন্দোলনকারীদের বিরুদ্ধে পুলিশের করা মামলা প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, রংপুর বিভাগীয় কমিটির, ব্যানারে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, কারমাইকেল কলেজ, রংপুর সরকারি কলেজ, রংপুর মডেল কলেজের শিক্ষার্থীরা।

রবিবার সকাল ১০টায় কারমাইকেল কলেজ হতে বিক্ষোভ মিছিলটি বের হয়ে শহরের প্রধান প্রধান শহর প্রদক্ষিণ করে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এসে মানববন্ধন ও সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

কারমাইকেল কলেজের শিক্ষার্থী রায়হান শরিফের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শাকিল, আরিফ, মামুন, ওয়াহেদ, কারমাইকেল কলেজের শিক্ষার্থী মাসুদ, আরিফ, হানিফ, রায়হান, সোহেল ও মডেল কলেজের শিক্ষার্থী বিপ্লব প্রমুখ।

বঙ্গবন্ধুর বাংলায়, কোটা বৈষম্যের ঠাঁই নাই’ এই শ্লোগান ধারণ করে মানববন্ধনে বক্তারা বলেন, বঙ্গবন্ধুর বাংলায় বৈষ্যমের কোনো ঠাঁই নেই। এদেশকে মেধাশুন্য করতে এধরণের কোটা পদ্ধতি চালু করা হয়েছে। এর মাধ্যমে মেধাবিদের বঞ্চিত করা হচ্ছে। ফলে, অযোগ্যরা রাষ্ট্রের গুরুত্বপূর্ণ পদগুলোতে বসে যাচ্ছে। এতে, দেশে দুর্নীতি বাড়ছে, উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে।

বক্তারা আরও বলেন, একটি দেশে কোটা থাকতে পারে, তাই বলে ৫৬ শতাংশ কোটা রাখা কোনো ভাবেই যুক্তি সংগত নয়। কোটা ব্যবস্থা হচ্ছে কোনো পিছিয়ে পড়া সম্প্রদায়কে সামনে এগিয়ে নেয়ার ব্যবস্থা।

কিন্তু বাংলাদেশে যে কোটা প্রবর্তন করা হয়েছে এর মাধ্যমে শিক্ষিত ও মেধাবিদের পিছিয়ে দেয়া হচ্ছে। একটি দেশে প্রজন্মের পর প্রজন্ম ধরে কোটা ব্যবস্থা চলতে পারে না। মানববন্ধন থেকে গত ১৪ মার্চ একই দাবিতে আন্দোলন চলাকালীন ঢাকায় ৬৩ শিক্ষার্থীকে গ্রেফতার ও অজ্ঞতনামা ৭শ’ জনকে আসামী করে মামলা দায়ের করায় তীব্র নিন্দা জানায়।

আন্দোলনরত শিক্ষার্থীদের বিরুদ্ধে পুলিশের করা মামলা প্রত্যাহারের জোড়ালো দাবি জানান শিক্ষার্থীরা। এসময় তারা মাননীয় প্রধানমন্ত্রীর কাছে বিদ্যমান কোট ব্যবস্থা সংস্কারের দাবি জানান বক্তারা।

 


ঢাকা, ১৮ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ