Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

"ঢাকার ইতিহাসের সাথে ঢাবি’র ইতিহাস ওতপ্রোতভাবে জড়িত"

প্রকাশিত: ১৭ মার্চ ২০১৮, ০৪:৩৫

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয় ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান বলেছেন, ঢাকার ইতিহাসের সাথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ওতপ্রোতভাবে জড়িত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের সাথে বুদ্ধিজীবী, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব, জগন্নাথ হল, তৎকালীন ইকবাল হল এ-সবই সম্পৃক্ত।

সিরাজুল ইসলাম লেকচার হলে ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগের উদ্যোগে ‘শহীদ বুদ্ধিজীবী স্মারক বক্তৃতা’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই সব কথা বলেন।
বিশ্ববিদ্যালয়ের সিরাজুল ইসলাম লেকচার হলে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন ইতিহাস বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. আহমেদ আবদুল্লাহ জামাল।

‘সমকালীন ঢাকা’ শীর্ষক স্মারক বক্তৃতা উপস্থাপন করেন নগর গবেষণা কেন্দ্রের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক চেয়ারম্যান প্রফেসর নজরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইতিহাস বিভাগ অ্যালামনাই এসোসিয়েশনের সভাপতি আবদুল মুয়ীদ চৌধুরী।

অনুষ্ঠানে মূল বক্তৃতায় অধ্যাপক নজরুল ইসলাম ১৯৪৭ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত ঐতিহাসিক শহর ঢাকা’র রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক পরিবর্তন সম্পর্কে আলোকপাত করেন।

অনুষ্ঠানের শুরুতে সাম্প্রতিক বিমান দুর্ঘটনায় নিহত ব্যক্তিদের স্মরণে দাঁড়িয়ে ১মিনিট নিরবতা পালন করা হয়। স্মরণ করা হয় ইতিহাস বিভাগের শহীদ বুদ্ধিজীবী ও প্রয়াত শিক্ষকদের। উল্লেখ্য, ১৯৮৩ সাল থেকে ইতিহাস বিভাগের আয়োজনে ‘শহীদ বুদ্ধিজীবী স্মারক বক্তৃতা’ অনুষ্ঠিত হচ্ছে।


ঢাকা, ১৬ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ