Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ৪ঠা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

চুয়েটে অন্ত:বিশ্ববিদ্যালয় রোবটদৌড় প্রতিযোগিতা

প্রকাশিত: ১০ মার্চ ২০১৮, ১৯:৩০

চুয়েট লাইভ: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) মহাকাশ ও রোবটিক্স গবেষণা বিষয়ক সংগঠন অ্যান্ড্রোমিডা স্পেস অ্যান্ড রোবটিক্স রিসার্চ অর্গানাইজেশন (অ্যাসরো) আয়োজনে অনুষ্ঠিত হয়েছে অন্ত:বিশ্ববিদ্যালয় রোবটদৌড় প্রতিযোগিতা।

শুক্রবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের গোলচত্তর সংলগ্ন বাস্কেটবল গ্রাউন্ডে প্রতিযোগিতাটির উদ্বোধন করেন মেকাট্রনিক্স ও ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং বিভাগের লেকচারার হুমায়ুন কবির। দিনব্যাপী আয়োজিত এবারের প্রতিযোগিতাটির শিরোনাম ছিল ‘ফরমুলা ১ আরছি রোবোরেস’।

চুয়েটে অ্যাসরোর অন্ত:বিশ্ববিদ্যালয় রোবটদৌড় প্রতিযোগিতা

 

এবারের প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয়ের ১৬ ও ১৭ ব্যাচের ৩৬ টি দলের মোট ১৪৪ জন প্রতিযোগী অংশ নেয়। সম্পন্ন হয় মোট পাঁচটি রাউন্ডে। প্রত্যেক দলের থেকে মাত্র একটি রোবটকে প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ দেয়া হয়। রিমোট কন্ট্রোল নিয়ন্ত্রিত প্রত্যেক রোবটকে নিদিষ্ট স্থান থেকে কতিপয় বাধা পেড়িয়ে নিদিষ্ট পথ অতিক্রম করে গন্তব্য স্থানে পৌছাতে হয়। যে দল যত কম সময়ের মধ্যে পৌঁছাতে পারবে, সে দলকে প্রধান্য অনুসারে পরবর্তী রাউন্ডের জন্য বিবেচনা করা হয়।

সারাদিনব্যাপী আয়োজিত এ প্রতিযোগিতার ফাইনাল সন্ধ্যায় অনুষ্ঠিত হয়। ফাইনালে পরস্পরের মুখোমুখি হয় ইইই ১৭'র ইনসেইন ও এমআইই ১৬'র ব্যাকবেঞ্চারস ইউনাইটেড দল। শেষ এ দৌড়ে চ্যাম্পিয়ন হয় ইইই ১৭'র ইনসেইন এবং রানার্স আপ হয় এমআইই ১৬'র ব্যাকবেঞ্চারস ইউনাইটেড দল। এছাড়াও রোবটের বেস্ট ডিজাইনার হিসেবে পুরস্কার পায় ইইই ১৭'র ইলেক্টোফারজ দল।

পরে সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে চ্যাম্পিয়নদের হাতে পুরস্কার তুলে দেন তড়িৎকৌশল বিভাগের প্রধান ড. কাজী দেলোয়ার হোসেন। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পুরকৌশল বিভাগের প্রফেসর ড. মো: রিয়াজ আক্তার মল্লিক, ছাত্রকল্যাণ উপপরিচালক ড. জিএম সাদিকুল ইসলাম এবং মেকাট্রনিক্স ও ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগের লেকচারার হুমায়ুন কবির প্রমুখ।

চুয়েটে অ্যাসরোর অন্ত:বিশ্ববিদ্যালয় রোবটদৌড় প্রতিযোগিতা

 

অ্যান্ড্রোমিডা স্পেস অ্যান্ড রোবটিক্স রিসার্চ অর্গানাইজেশন (অ্যাসরো) সভাপতি ফয়সাল আজিজ ক্যাম্পাসলাইভ২৪ডটকমকে প্রতিযোগিতাটি সম্পর্কে বলেন, এ আয়োজনের পিছনে সবচেয়ে বড় উদ্দেশ্য হচ্ছে, জুনিয়র ব্যাচের শিক্ষার্থীরা যাতে ইলেক্ট্রনিক্স ও রোবটের কাজে সম্পৃক্ত হয়, তারা যাতে রোবটদৌড় এর মত মজার এসব প্রতিযোগিতায় অংশগ্রহণে আগ্রহী হয় এবং এসব প্রতিযোগিতার সাথে পরিচিত হয়।

আমার মনে হয় আমরা আমাদের উদ্দেশ্যে পুরোপুরি সফল হয়েছি। জুনিয়র ব্যাচের শিক্ষার্থীরা স্বত:স্ফূর্তভাবে এ প্রতিযোগিতায় অংশ নিয়েছে। সবচেয়ে জুনিয়র ব্যাচের শিক্ষার্থীরা চ্যাম্পিয়ন ও হয়েছে।


ঢাকা, ১০ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ