Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ৪ঠা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

রাবিতে আর্ন্তজাতিক সেমিনার

প্রকাশিত: ১০ মার্চ ২০১৮, ০২:৩০

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দর্শন বিভাগ অ্যালামনায় অ্যাসোসিয়েশনের উদ্দ্যোগে এক আর্ন্তজাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিশ্ববিদ্যালয় মমতাজ উদ্দিন কলাভবনের সামনে খোলা মাঠে এ আর্ন্তজাতিক সেমিনারের আয়োজন করা হয়।

তিন পর্বে অনুষ্ঠিত এ আর্ন্তজাতিক সেমিনারের প্রথম পর্বে বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ড. মো. আরিফুল ইসলামের সঞ্চালনায় ও বিখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের সভাপতিত্বে উক্ত সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে আলোচনা ও প্রবন্ধ উপস্থাপন করেন ভারতের যাদপপুর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের প্রফেসর মধুমিতা চট্রোপাধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের প্রফেসর ড. আনিসুজ্জামান, বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের প্রফেসর এসএম আবু বকর।

দ্বিতীয় পর্বে বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর মো. রোকনুজ্জামানের সঞ্চালনায় ও প্রফেসর ড. এম আবদুল হামিদের সভাপতিত্বে প্রবন্ধ উপস্থাপন করেন, ভারতের বর্ধমান বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের প্রফেসর সন্তোস কুমার পাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর রাশিদা আখতার খানম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. এএসএম আনারুল্লাহ ভূঁইয়া ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ড. মো. লুৎফর রহমান প্রমুখ।

এছাড়া তৃতীয় পর্বের সঞ্চালক ড. মরমীন হামিদের সঞ্চালনায় ও প্রফেসর হাসান আজিজুল হকের সভাপতিত্বে আলোচক ও প্রবন্ধ উপস্থাপক হিসেবে উপস্থিত ছিলেন, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের প্রফেসর ড. এম শফিকুল আলম, ড. এনএইচএম আবু বকর প্রমুখ। আর্ন্তজাতিক এ সেমিনারে দেশ বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছয়জন আলোচক এবং বারোজন প্রবন্ধকার অংশ গ্রহন করেন।

এসময়, আলোচকরা দর্শনের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন। দর্শনকে পড়ার অভাবে মানুষ তার নীতি নৈতিকতা থেকে সরে যাচ্ছে। মানুষের প্রতি শ্রদ্ধাবোধ হারিয়ে যাচ্ছে। এ অবস্থা থেকে উত্তরণের পথ দর্শনকে ভালভাবে বুঝতে হবে। এবং সে অনুযায়ী জীবন পরিচালনা করতে হবে।

 

ঢাকা, ০৯ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ