Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ১১ই মে ২০২৪, ২৮শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ইবিতে কোটায় ২৬ পেলেই ভর্তির সুযোগ, তোলপাড়!

প্রকাশিত: ৯ মার্চ ২০১৮, ০৩:৫৬

ইবি লাইভ: ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় কোটায় ভর্তির শর্ত শিথিল নিয়ে তোলপাড় শুরু হয়েছে। অভিযোগ উঠেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের ছেলে-মেয়েকে ভর্তি করানোর জন্য ওই শর্থ শিথিল করা হয়েছে। নতুন শর্ত অনুযায়ী মাত্র ২৬.৪০ নম্বর পেলেই ইবিতে ভর্তির সুযোগ দেয়ার নিয়ম চালু করা হয়েছে। এনিয়ে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে।

জানা গেছে, ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) কোটায় ভর্তির ক্ষেত্রে শর্ত শিথিল করা হয়েছে। কোটায় ভর্তিতে ভর্তি পরীক্ষার শর্ত শিথিল করে ৩২ নম্বরের পরিবর্তে ২৬.৪০ করা হয়েছে। বুধবার বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. রাশিদ আসকারীর সভাপতিত্বে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সভায় সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

এনিয়ে শুরু হয়েছে নানা প্রতিক্রিয়া। বিশ্ববিদ্যালয়ের একাধিক সিনিয়র শিক্ষক এনিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। তারা মনে করেন বিশ্ববিদ্যালয়ের কতিপয় প্রভাবশালী শিক্ষক-কর্মকর্তাদের সন্তানদের সুযোগ করে দেয়ার জন্যই ওই শর্ত শিথিল করা হয়েছে। এতে ইবিতে মেধা ছাড়াও ভর্তির সুযোগ তৈরি করে দেয়া হচ্ছে।

রেজিস্ট্রার সূত্রে জানা যায়, পূর্বে কোটায় ভর্তির ক্ষেত্রে গড়ে ৪০ শতাংশ অর্থাৎ ৩২ নম্বর পাওয়া বাধ্যতামূলক ছিল। কিন্তু শর্ত শিথিল করে সেখানে ৩৩ শতাংশ অর্থাৎ ২৬.৪০ নম্বর পাওয়া বাধ্যতা মূলক করা হয়েছে।

সূত্রমতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার আগেও বিশ্ববিদ্যালয়ের বেশকিছু প্রভাবশালী শিক্ষক-কর্মকর্তা কোটার শর্ত শিথিল করার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে নানাভাবে চাপ প্রয়োগ করেন। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন শক্ত অবস্থানে থেকে শর্ত শিথিল করেনি।

অবশেষে ভর্তি পরীক্ষার শর্ত শিথিল করায় এনিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক বিশ্ববিদ্যালয়ের এক সিনিয়র প্রফেসর বলেন, শর্ত শিথিল করার প্রয়োজন থাকলে তা ভর্তি পরীক্ষার আগেই করা প্রয়োজন ছিল। হঠাৎ করে পরীক্ষার পর এখন কেন শর্ত শিথিল করা হচ্ছে। বিশেষ কাউকে বিশেষ সুবিধা দিতেই ওই শর্ত শিথিল করা হয়েছে বলে অভিমত ব্যক্ত করেছেন তারা।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. রাশিদ আসকারী বলেন, বিশ্ববিদ্যালয় কমিউনিটির বড় একটি অংশের দাবির প্রেক্ষিতে দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সাথে সামঞ্জস্য রেখে কোটার শর্ত শিথিল করার সিদ্ধান্ত হয়েছে। আগামী সিন্ডিকেটে এ বিষয়ে চ‚ড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে উলে­খ করেন তিনি।

 


ঢাকা, ০৮ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ