Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ১২ই মে ২০২৪, ২৮শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

‘উন্নয়ন পরিকল্পনায় পরিবেশগত প্রভাব নিরীক্ষা করা জরুরি’

প্রকাশিত: ৯ মার্চ ২০১৮, ০৩:৪৯

চুয়েট লাইভ: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) সেন্টার ফর এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ (সিইএসইআর) এর আয়োজনে দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। “এনভায়রনমেন্টাল ইমপ্যাক্ট অ্যাসেসমেন্ট (ঊওঅ) রেগুলেশন্স এন্ড প্র্যাকটিসেস ইন বাংলাদেশ” শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের সেমিনার কক্ষে উক্ত কর্মশালার উদ্বোধন করেন চুয়েটের ভিসি প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল আলম। সেন্টার চেয়ারম্যান ও পুরকৌশল বিভাগের প্রফেসর ড. স্বপন কুমার পালিতের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চুয়েটের গবেষণা ও সম্প্রসারণ দপ্তরের পরিচালক এবং স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডীন প্রফেসর ড. মো: সাইফুল ইসলাম, পুরকৌশল অনুষদের ডীন প্রফেসর ড. মো: আব্দুর রহমান ভূঁইয়া প্রমুখ।

দিনব্যাপী উক্ত কর্মশালায় পৃথক তিনটি টেকনিক্যাল সেশনে কর্মশালায় রিসোর্স পারসন হিসেবে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর পুরকৌশল বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ও বিশ্বব্যাংকের ইআইএ বিশেষজ্ঞ ড. তানভীর আহমেদ, চুয়েটের পুরকৌশল বিভাগের প্রফেসর ড. আসিফুল হক ও প্রফেসর ড. মো: রিয়াজ আকতার মল্লিক। কর্মশালায় পুরকৌশল বিভাগের শেষ বর্ষের প্রায় অর্ধশত শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে ভিসি প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, জলবায়ু পরিবর্তন বাংলাদেশসহ বিশ্বব্যাপী এখন বড় সমস্যা। পরিবেশ ও প্রতিবেশের জন্য বর্তমানে এটি রীতিমত বিভীষীকা হয়ে দাঁড়িয়েছে। বাংলাদেশ একটি দূর্যোগপ্রবণ দেশ। এখানকার প্রায় ৭০ শতাংশের কাছাকাছি অঞ্চল ঝুঁকিপূর্ণ। তাছাড়া আমরা অনেক বেশি প্রকৃতির উপর নির্ভরশীল।

যে কারণে দেশের যে কোন উন্নয়ন পরিকল্পনা ও স্থাপনা তৈরির ক্ষেত্রে পরিবেশগত দিক সম্পর্কে সচেতন হতে হবে। সেক্ষেত্রে পরিবেশগত প্রভাব পরীক্ষা-নিরীক্ষার জন্য ইমপ্যাক্ট এনালাইসিস খুবই গুরুত্বপূর্ণ। এ ধরণের কর্মশালা পরিবেশ ও প্রতিবেশগত ভারসাম্য টিকিয়ে রাখতে করণীয় সম্পর্কে তরুণ প্রকৌশলীদের সম্যক ধারণা পেতে সহায়তা করবে।

ইআইএ বিশেষজ্ঞ ড. তানভীর আহমেদ বলেন, এনভায়রনমেন্টাল ইমপ্যাক্ট অ্যাসেসমেন্ট (EIA) হচ্ছে কোন উন্নয়ন কর্মকান্ড কিংবা স্থাপনা নির্মাণের পূর্বে পরিবেশগত প্রভাব পরীক্ষা-নিরীক্ষা বিষয়ক একটি পরিকল্পনা বিধি। উন্নয়ন কর্মকান্ড গুলোকে টেকসই করতে হলে এটির কোন বিকল্প নেই। নচেৎ পরিবেশ ভারসাম্য নষ্ট হওয়াসহ প্রতিবেশগত বিপর্যয় নেমে আসতে পারে।

 


ঢাকা, ০৮ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ