Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

দ্রুতবিচার ট্রাইব্যুনালে হামলার বিচার নিষ্পত্তির দাবি

প্রকাশিত: ৭ মার্চ ২০১৮, ০২:১৯

শাবি লাইভ: জনপ্রিয় লেখক শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) প্রফেসর ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার দ্রুত বিচার দাবি করেছেন বিশ্ববিদ্যারয়ের শিক্ষকরা। মঙ্গলবার শাবি শিক্ষক সমিতির মিছিল সমবেশে অনুষ্ঠিত হয়েছে। মিছিলটি কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে থেকে শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে একই স্থানে এসে সমাবেশে মিলিত হয়।

সমাবেশে ভিসি প্রফেসর ফরিদ উদ্দিন আহম্মেদ বলেন, দেশে জঙ্গিবাদের শেকড় উপড়ে ফেলতে বর্তমান সরকার অঙ্গীকারবদ্ধ। মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে এ দেশ থেকে জঙ্গিবাদ নির্মূল করতে হবে। আর এই বিশ্ববিদ্যালয়কে জঙ্গিবাদমুক্ত করতে সবার সার্বিক সহযোগিতা চাই। বর্তমানে ক্যাম্পাস বহিরাগতদের অভয়ারণ্য হয়ে গেছে। আগামী দুই সপ্তাহের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সীমানা প্রাচীরের কাজ শুরু হবে।

ভিসি আরও বলেন, ড. মুহম্মদ জাফর ইকবালকে হত্যাচেষ্টার ঘটনা দ্রুতবিচার ট্রাইব্যুনালের মাধ্যমে নিষ্পত্তির দাবি করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ। এ ঘটনার দ্রুত বিচার না হলে এ ধরনের হামলার ঘটনা বাড়তেই থাকবে।

তিনি আরও বলেন, জাফর ইকবাল শুধু এ বিশ্ববিদ্যালয়ের ব্র্যান্ড নেম না। তিনি পুরো বাংলাদেশের বিবেক। তার ওপর হামলা হয়েছে এটা আমরা সহ্য করব না। আমরা এর দ্রুত বিচার চাই। এ বিশ্ববিদ্যালয়ের ১১ শিক্ষার্থীর বিরুদ্ধে জঙ্গিবাদে জড়িত থাকার খবর গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। আমরা তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেব।

সমাবেশে অন্যন্যের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. ইলিয়াস উদ্দীন বিশ্বাস, প্রফেসর কবির হোসেন, প্রফেসর আখতারুল ইসলাম, প্রফেসর ড. মস্তাবুর রহমান, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর সৈয়দ হাসানুজ্জামান ও সাধারণ সম্পাদক অ্যাসোসিয়েট প্রফেসর জহীর উদ্দিন আহমদ প্রমুখ উপস্থিত ছিলেন।

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অ্যাসোসিয়েট প্রফেসর জহীর উদ্দিন আহমেদ জানান, মঙ্গলবারের মৌন মিছিল ছাড়াও আগামীকাল বুধবার ক্যাম্পাসে শিক্ষক সমিতি গণস্বাক্ষর কর্মসূচি পালন করবে। এছাড়া ৭ ও ৮ মার্চ কালো ব্যাজ ধারণ কর্মসূচি পালন করা হবে।

এদিকে জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় মঙ্গলবারও ক্যাম্পাসে প্রতিবাদ কর্মসূচি পালন করেছেন বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। সকাল ১০টায় আইআইসিটি ভবনের সামনে থেকে একটি মৌন মিছিল বের করে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং এবং সফটও্য়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। মৌন মিছিল নিয়ে তারা প্রশাসনিক ভবনের সামনে গিয়ে সমাবেশে মিলিত হন।

সমাবেশ শেষে তারা জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় দ্রুত বিচার চেয়ে ভিসি প্রফেসর ফরিদ উদ্দিনের মাধ্যমে একটি স্মারকলিপি আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে প্রেরণ করেন।

এ ছাড়াও বিকেলে নাট্য সংগঠন ‘দিক থিয়েটার’ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে ‘ওয়রিশ’ পথনাটক মঞ্চস্থ করবে। সন্ধ্যায় মশাল মিছিল করবে সম্মিলিত সাংস্কৃতিক জোট।

উল্লেখ্য, শনিবার ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের (ইইই) ফেস্টিভাল চলাকালীন বিকেল সাড়ে ৫টার দিকে ফয়জুর রহমান (২৪) নামে এক সন্ত্রাসীর ছুরিকাঘাতে আহত হন ড. মুহম্মদ জাফর ইকবাল।

 


ঢাকা, ০৬ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ