Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

তথ্যপ্রযুক্তি ও গবেষণায় জাপানে লেখাপড়ার সুযোগ

প্রকাশিত: ৫ মার্চ ২০১৮, ২৩:১৯

ঢাকা লাইভ: রাজধানীর সামসুল হক খান স্কুল এন্ড কলেজ তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন সৃজনশীল কাজে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করে চলেছে। তারই ধারাবাহিকতায় আন্তর্জাতিক পর্যায়ে তথ্যপ্রযুক্তি নিয়ে শিক্ষার্থী ও শিক্ষকদের গবেষণার সুযোগ করে দিতে সম্প্রতি জাপানের স্বনামধন্য হিতোতসুবাসি বিশ্ববিদ্যালয়ের সাথে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

চুক্তিটিতে স্বাক্ষর করেন হিতোতসুবাসি বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউশন অব ইনোভেশন রিসার্চের প্রফেসর ড. শেইচিরো ইয়োনেকুরা এবং সামসুল হক খান স্কুল এন্ড কলেজের প্রফেসর ড. মাহবুবুর রহমান মোল্লা। এ সময় আরও উপস্থিত ছিলেন জাপানের একটি প্রতিনিধি দল ও দুই দেশের কো-অর্ডিনেটর ব্যাকবন লিমিটেড এর সিইও মাহিন মতিন।

“ইনোভেশন ল্যাব এবং একচেঞ্জ প্রোগ্রাম” শীর্ষক এই চুক্তির মধ্য দিয়ে উক্ত স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী ও শিক্ষকরা স্কিল ডেভেলপমেন্টে জাপানের ঐ বিশ্ববিদ্যালয়ে আইটি ট্রেনিং ও তথ্যপ্রযুক্তি ভিত্তিক বিভিন্ন গবেষণায় সুযোগ পাবে। পাশাপাশি জাপানের শিক্ষার্থীরাও বাংলাদেশের কালচার ও বিভিন্ন বিষয়ে স্টাডি করবে এবং প্রতিষ্ঠানটিতে একটি ইনোভেশন ল্যাব প্রতিষ্ঠিত হবে।

তথ্যপ্রযুক্তি ও গবেষণায় জাপানে লেখাপড়ার সুযোগ
তথ্যপ্রযুক্তি ও গবেষণায় জাপানে লেখাপড়ার সুযোগ

 

উল্লেখ্য, এক একর জমির উপর প্রতিষ্ঠিত সামসুল হক খান স্কুল এন্ড কলেজ ক্যাম্পাসে প্রায় পনের হাজার শিক্ষার্থীর পাঠদান চলছে। লেখাপড়ার পাশাপাশি এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা স্কাউটিং, ডিবেটিং, সাইন্স ক্লাব, ইংলিশ ল্যাঙ্গুয়েজ ক্লাবসহ বিভিন্ন শিক্ষা কার্যক্রমের সাথে জড়িত। ২০১৭ সালে এই শিক্ষাপ্রতিষ্ঠানের ২৮ জন স্কাউট বাংলাদেশ স্কাউটসের সর্বোচ্চ পদক 'প্রেসিডেন্টস স্কাউট অ্যাওয়ার্ড' অর্জন করেন।

 

ঢাকা, ০৫ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ