Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

"স্বাধীনতার দোসররা আজও তৎপর"

প্রকাশিত: ৫ মার্চ ২০১৮, ২২:৩১

রাবি লাইভ: প্রফেসর ড. জাফর ইকবালের উপর আক্রমণ এটি কোন ব্যাক্তির উপর হামলা নয়; বরং এ আক্রমণ একটি আদর্শের উপর। জাতিকে মেধাশূন্য করার লক্ষে মুক্ত চিন্তার ব্যক্তি গুলোকে হত্যার পায়তারা চলছে।

এ ব্যক্তিগুলোকে হারালে দেশ তার অস্তিত্ব হারাবে। দেশ স্বাধীন হয়েছিল এ অসাম্প্রদায়িক আদর্শে। কিন্তু স্বাধিনতার অপশক্তি আজও বাংলার মাটিতে রয়ে গেছে। এ প্রতিক্রিয়াশীল গোষ্ঠি দেশ-বিদেশে তাদের কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। সাম্প্রদায়িক মৈত্রির দেশে অরাজকতার বিষবাষ্প জ্বালিয়ে দিতে স্বাধীনতার দোসররা আজও তৎপর।

সোমবার রাজশাহী বিশ্ববিদ্যালয় সিনেট ভবনের সামনে মুক্তিযুদ্ধের চেতনা ও প্রগতিশীল শিক্ষক সমাজের ব্যানারে আয়োজিত এক মানববন্ধনে এসব কথা বলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এম আব্দুস সোবহান।

এ সময় তিনি আরও বলেন, ‘বঙ্গবন্ধু হত্যার মধ্য দিয়ে এ দেশে খুনির রাজনীতি শুরু হয়েছে। সেই থেকে এই দেশে সাম্প্রদায়িক শক্তি ও স্বাধীনতাবিরোধী শক্তি দুই দশকের বেশি সময় ধরে রাষ্ট্রক্ষমতায় ছিল। রাষ্ট্র যখন খুনির পৃষ্ঠপোষকতা করে, খুনির প্রশ্রয় দেয়, তাকে পুরস্কৃত করে সেই রাষ্ট্রে খুন তো চলবেই। ‘মুক্তিযুদ্ধর বিপক্ষের শক্তি দেশকে পিছনে টানার চেষ্টায় আছে সব সময়, এই অন্যায়ের মোকাবেলা শুধু মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির পক্ষে সম্ভব নয়। এর জন্য প্রয়োজন সম্মিলিত প্রচেষ্টার’।

বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ড. এএসএম রেজাউল করিম বক্সীর সঞ্চালনায় ও মুক্তিযুদ্ধের চেতনা ও প্রগতিশীল শিক্ষক সমাজের আহ্বায়ক ড. মো. জুলফিকার আলীর সভাপতিত্বে এসময় মানববন্ধনে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয় প্রো-ভিসি প্রফেসর আনন্দ কুমার সাহা, ছাত্র উপদেষ্টা ড. জান্নাতুল ফেরদৌস, জনসংযোগ অধিকর্তা ড. লেকচারার কুমার কর্মকার, প্রফেসর মলয় কুমার ভৌমিক, ড. সরকার সুজিত কুমার, ড. মো. ছাদেকুল আরেফিন প্রমুখ।

এ সময় বক্তারা আরোও বলেন, ছাত্রদেরকে শুধু পুথীগত জ্ঞান প্রদান করলে হবে না। এই পুথীগত জ্ঞান তাদের শুধু রেজাল্টমুখী করে তোলে। এ ঘটনা যদি ৮০ দশকে ঘটতো তাহলে এতসময় সবকিছু অচল হয়ে যেত। কিন্তু এখনকার সময়ে ছাত্ররা আমাদের পাশে আসতে চাইনা। তাদেরকে একাডেমীক পড়ালেখার পাশাপাশি সমাজ সচেতন মূলক বই পড়তে উদ্ধুদ্ধ করতে হবে। আমাদেরকে শিক্ষার্থীদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে হবে।

আজ এমন একজন মানুষের উপর এ বর্বর হামলা হয়েছে যিনি একাধারে বুদ্ধিজীবি, অসাম্প্রদায়িক, লেখক, সমাজ সচেতক। এই হামলা তারাই করেছে যারা মুক্তিযুদ্ধের আর্দশকে বিশ্বাস করে না যারা উর্গ্রবাদী। রাবি শিক্ষক সমিতির মানববন্ধন: এদিকে একই দাবিতে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। সোমবার সকাল ১০.১৫টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে এ মানববন্ধন করেন তারা।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. নজরুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রুহুল আমিনের সঞ্চালনায় এসময় মানববন্ধনে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় ইমিরেটাস প্রফেসর অরুণ কুমার বসাক, ইতিহাস বিভাগের প্রফেসর আব্দুল্লাহ আল মামুন, সমাজকর্ম বিভাগের সভাপতি প্রফেসর ছাদেকুল আরেফিন মাতিন, আইন বিভাগের প্রফেসর হাসিবুল আলম প্রধান, দর্শন বিভাগের প্রফেসর এসএম আবু বকর প্রমুখ।

অন্যদিকে একই দাবীতে রাজশাহী শাখা সম্মিলিত সামাজিক আন্দোলন বিশ্ববিদ্যালয় ভিসির বাস ভবনের সামনে পৃথক মানববন্ধনে প্রফেসর জাফর ইকবালের হত্যা চেষ্টা মামলার আসামীদের শাস্তির দাবি জানিয়েছে।

উল্লেখ্য, গত শনিবার শাবির ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের একটি উৎসব ছিল। সেই উৎসবে অংশ নিয়ে অন্যদের সঙ্গে মুক্তমঞ্চে বসে ছিলেন ড. জাফর ইকবাল। বিকাল সাড়ে ৫টার দিকে এক যুবক হঠাৎ পেছন থেকে তার মাথায় ছুরিকাঘাত করে। এতে তিনি গুরুতর আহত হন।

 


ঢাকা, ০৫ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ