Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

"আইন পড়তে হলে সাহিত্য ও দর্শনে জ্ঞান থাকা জরুরি"

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারী ২০১৮, ০৩:২৯

জবি লাইভ: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) আইন বিভাগের উদ্যোগে ১০ম ব্যাচের নবীনবরণ ও ৫ম ব্যাচের বিদায় অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক প্রধান বিচারপতি ও বাংলাদেশ আইন কমিশনের চেয়ারম্যান বিচারপতি এবিএম খায়রুল হক। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, আইনের মাধ্যমে দুর্বলদের রক্ষা করতে হবে। পেছনে কী ঘটেছে তা জেনে আইন বুঝতে হবে। ভাল আইনজীবীর কাজ এটা না যে তারা আইন মুখস্থ করবে। বরং কোন আইন মানুষদের উপকারে আসবে, সাহায্য করবে তা জানতে হবে।

দেশের জন্য আমাদের সবাইকে চিন্তা করতে হবে এবং ভালবাসতে হবে। বাংলার পাশাপাশি ইংরেজি ভাষার উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে বিভিন্ন দেশের আইন ও বিচার ব্যবস্থার উপর সম্যক ধারণা রাখতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে জবি ভিসি প্রফেসর ড. মীজানুর রহমান বলেন, আইন মুখস্ত করার মাঝে কোন স্বার্থকতা নেই বরং আইনকে বুঝে পড়তে হবে। আইন পড়তে হলে সাহিত্য ও দর্শনে জ্ঞান থাকা জরুরি। এছাড়াও উচ্চ আদালতে বাংলা ভাষার প্রচলনে অবদান রাখার জন্য বিচারপতি এবিএম খায়রুল হককে ধন্যবাদ জানান তিনি।

আইন অনুষদের ডিন ও বিভাগীয় চেয়ারম্যান প্রফেসর ড. সরকার আলী আককাস এর সভাপতিত্বে নবীন বরণ কমিটির আহবায়ক এর দায়িত্বে ছিলেন অ্যাসিস্ট্যান্ট প্রফেসর খায়ের মাহমুদ। অনুষ্ঠানে বিদায়ী শিক্ষার্থীদের ক্রেস্ট প্রদান ও নবীনদের ফুল দিয়ে বরণ করা হয়। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের চেয়ারম্যান, বিভাগীয় শিক্ষক, শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

 

 

ঢাকা, ১২ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ