Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ৬ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

'ইন্টারন্যাশনাল কনফারেন্স অন টেক্সটাইল এন্ড অ্যাপারেল'

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারী ২০১৮, ০০:১১

বিটেক লাইভ: ঢাকার আগারগাঁওস্থ বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে (বিআইসিসি) ৩য় বারের মতো অনুষ্ঠিত হয়েছে বস্ত্রশিল্প বিষয়ক সভা 'ইন্টারন্যাশনাল কনফারেন্স অন টেক্সটাইল এন্ড অ্যাপারেল' (আইসিটিএ)। বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টার দিকে বিআইসিসির হল অব ফেম মিলনায়তনে শুরু হয়।

দেশের বস্ত্রখাতের রিসার্চ, ডেভেলপমেন্ট এন্ড প্রোমোশনাল সার্ভিস প্রোভাইডিং অর্গানাইজেশন 'বাংলাদেশ টেক্সটাইল টুডে' এবং দ্য টেক্সটাইল ইনস্টিটিউট, বাংলাদেশ সেকশন যৌথভাবে কনফারেন্সটির আয়োজন করে।

টেক্সটাইল টুডে'র সম্পাদক-প্রকাশক তারেক আমিন এতে স্বাগত বক্তব্য রাখেন। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসেনশিয়াল ক্লোদিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম খান, ডিভাইন কম্পোজিট টেক্সটাইল লিমিটেডের (ডিভাইন গ্রুপ) নির্বাহী পরিচালক ইঞ্জিনিয়ার মো. সেলিম রেজা।

এছাড়া চীন, জাপান, জার্মানি, ইংল্যান্ডসহ বিভিন্ন দেশ থেকে আগত প্রতিনিধিবৃন্দ, বায়িং হাউজ, টেক্সটাইল ইন্ডাস্ট্রির উচ্চপদস্থ কর্মকর্তারা যোগ দেন কনফারেন্সটিতে। সভাপতিত্ব করেন বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজির (বিইউএফটি) প্রো-ভিসি প্রফেসর ড. ইঞ্জি. আইয়ুব নবী খান।

কনফারেন্সটির মূল বিষয় ছিলো প্রতিযোগিতামূলক সুফলের জন্য টেকসই প্রযুক্তি এবং প্রক্রিয়া। মোট দুটি সেশনে বিভক্ত ছিল কনফারেন্সটি। প্রথম সেশনে প্রতিযোগিতামূলক সুফলের জন্য টেকসই প্রযুক্তি নিয়ে আলোচনা করা হয় এবং দ্বিতীয় সেশনে প্রক্রিয়া নিয়ে। প্রথম সেশনে তিনজনের প্যানেলিস্ট গঠন করা হয় যেখানে ৫ জন অভিজ্ঞ বক্তা মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

এতে প্রমোদা টেক্সটাইল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আশফাক আহমেদ মর্ডারেট করেন। দ্বিতীয় সেশনেও তিনজনের প্যানেলিস্ট গঠন করা হয় যেখানে ৪ জন অভিজ্ঞ বক্তা মূল প্রবন্ধ উপস্থাপন করেন। এতে মর্ডারেট করেন টেক্সটাইল টুডে'র সম্পাদক-প্রকাশক তারেক আমিন।

প্রত্যেক সেশনেই গুরুত্ব দেয়া হয় টেকসই উন্নয়ন নিয়ে। বক্তারা বলেন, টেকসই উন্নয়ন শুধু পরিবেশগত বিষয়ই নয় এর সাথে অর্থনৈতিক বিষয়ও জড়িত। ভবিষ্যৎ প্রজন্ম এবং দেশের লাভজনক অর্থনীতির কথা চিন্তা করে এখনই যুতসই পরিকল্পনা ও কৌশল গ্রহণ করতে হবে। নজর দিতে হবে ভিন্নধর্মী প্রোডাক্ট ডেভেলপের দিকে। এছাড়া বক্তারা টেক্সটাইলের আধুনিক প্রযুক্তি, ইটিপির ব্যবহার, শ্রমিক নিরাপত্তাসহ বস্ত্রখাতের যাবতীয় বিষয় নিয়ে আলোকপাত করেন।

 

ঢাকা, ০৯ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ