Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ৪ঠা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

রাবিতে দুই বিভাগের ক্লাস বর্জন

প্রকাশিত: ৮ ফেব্রুয়ারী ২০১৮, ১৯:৩৫

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইতিহাস বিভাগের শিক্ষার্থীরদের সাথে ফোকলোর বিভাগের শিক্ষার্থীদের বাক-বিতণ্ডায় জড়িয়ে পড়েন। এই ঘটনায় বিশ্ববিদ্যালয়ের ওই বিভাগের শিক্ষার্থীদের মধ্যে চলছে চরম উত্তেজনা।

জানা গেছে, ইতিহাস বিভাগের শিক্ষার্থীরদের বিরুদ্ধে শ্রেণিকক্ষে বিশৃঙ্খলা ও শিক্ষার্থীদের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগ তুলে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের শিক্ষার্থীরা। একপর্যায়ে সৈয়দ ঈসমাইল হোসেন সিরাজী ভবনে ফোকলোর বিভাগের শিক্ষার্থীরা নিজেদের শ্রেণি কক্ষে তালা দেয়।


প্রত্যক্ষদর্শী ও ফোকলোর বিভাগের শিক্ষার্থী সূত্রে জানা যায়, মঙ্গলবার সকাল ৯টার দিকে ভবনের ১২২ নং কক্ষে চতুর্থ বর্ষের ক্লাস নিচ্ছিলেন ফোকলোর বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. উদয় শংকর বিশ্বাস।

এ সময় পাশের ১২১ নং কক্ষে অবস্থানরত ইতিহাস বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা বিশৃঙ্খলা করছিল। এতে পাঠদানে সমস্যা হওয়ায় চতুর্থ বর্ষের এক শিক্ষার্থী তাদেরকে গোলমাল করতে নিষেধ করেন। কিন্তু এরপরেও তারা গোলমাল বন্ধ করেনি।

পরে নিষেধ অমান্য করাকে কেন্দ্র করে ফোকলোর বিভাগের শিক্ষার্থীদের সঙ্গে বাক-বিতণ্ডায় জড়িয়ে পড়েন ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা। একপর্যায়ে হাতাহাতিতে জড়িয়ে পড়েন দুই বিভাগের শিক্ষার্থীরা।

ফোকলোর বিভাগের শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা প্রায় তাদের পাঠদানের সময় পাশের কক্ষে বিশৃঙ্খলা করে। এছাড়া এরআগে কয়েকবার ফোকলোর বিভাগের শিক্ষার্থীদের সঙ্গে খারাপ আচরণ ও শিক্ষক-শিক্ষার্থীদের উত্ত্যক্ত করেছে ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা। এ বিষয়ে আমরা আমাদের বিভাগকে মৌখিকভাবে জানালে সমাধানের আশ্বাস দেয়া হয়। কিন্তু কোনও সুরাহা হয়নি।

তবে ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা বলেন, তাদের ১২১ নং কক্ষটি হস্তগত করতেই ফোকলোর বিভাগের শিক্ষার্থীরা বিভিন্ন সময় উদ্দেশ্য প্রণোদিত ভাবেই তাদের সঙ্গে বাক-বিতণ্ডায় জড়িয়ে পড়ে।

নাম প্রকাশ না করা শর্তে ইতিহাস বিভাগের দ্বিতীয় বর্ষের এক শিক্ষার্থী বলেন, ফোকলোর বিভাগের শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে গোলমাল করার অভিযোগে প্রায়ই তাদের বিভিন্নভাবে হুমকি দিয়ে আসছিলেন। হুমকির প্রতিবাদ করায় তারা আমাদের উপর চড়াও হন।

এ বিষয়ে জানতে চাইলে ফোকলোর বিভাগের সভাপতি প্রফেসর ড. মো. আখতার হোসেন বলেন, ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা আমাদের বিভাগের ছেলে-মেয়েদের ধাওয়া করেছিল। বিষয়টি আমরা বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে বলেছি। আমরা প্রক্টর ও ভিসিকে লিখিত অভিযোগ দেব।

ইতিহাস বিভাগের সভাপতি প্রফেসর মু. ময়েজুল ইসলাম বলেন, সকালে আমাদের ছেলেরা ক্লাসের সামনে দাঁড়িয়ে ছিল। তখন তাদেরকে নিষেধ করার জন্য ফোকলোর বিভাগের এক শিক্ষার্থী গিয়েছিল। আর আমাদের এতোগুলো ছাত্র তো একটু সমস্যা হবেই। আমি ফোকলোর বিভাগের সভাপতিকে বলেছি। পরে বিষয়টির সমাধান হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. লুৎফর রহমান বলেন, শুনেছি ইতিহাস বিভাগের সঙ্গে ফোকলোর বিভাগের রুম নিয়ে শিক্ষার্থীদের ঝামেলা হয়েছে। আমি সহকারী প্রক্টর জাহিদকে বিষয়টি খতিয়ে দেখতে বলেছি। এনিয়ে যেন, বড় কোন ঝামেলা না হয় সে জন্য পদক্ষেপ নেয়া হবে।

 


ঢাকা, ০৮ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ