Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ৬ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

রাবির দুই গবেষকের সাফল্য

প্রকাশিত: ৭ ফেব্রুয়ারী ২০১৮, ২৩:১৮

রাবি লাইভ: ভুটানের ‘রয়েল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’ এ অনুষ্ঠিত হয়েছে ৭ম আন্তর্জাতিক বিজ্ঞান (আইএসসি-১৭) কংগ্রেস। দুই দিন ব্যাপি গবেষণা পেপার উপস্থাপনের একটি প্রতিযোগিতা। ঐ প্রতিযোগিতায় অংশ নিয়ে মাছের উপর গবেষণালব্ধ তথ্য উপস্থাপনে ‘আন্তর্জাতিক শ্রেষ্ঠ পেপার উপস্থাপন’ সম্মাননা পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দুই মৎস গবেষক।

অংশগ্রহনকারীদের মধ্যে কৃষি গবেষণা ফাউন্ডেশনের গবেষনা প্রকল্প আওতাধীন" বাংলাদেশের উত্তর-পশ্চিম অঞ্চলে জলবায়ু পরিবর্তনের বিবেচনায় টেকসই মাছ চাষ" প্রজেক্টের প্রথম ধাপের গবেষণাব্ধ তথ্য উপস্থাপনে প্রফেসর ড. ইসতিয়াক হুসাইন এই সম্মাননা পেয়েছেন।

এদিকে ড. ইয়ামিন হোসেন মাছের দৈর্ঘ্য ও প্রস্থের অনুপাত নিয়ে গবেষণা করেন। প্রতিযোগিতায় মৌখিক উপস্থাপনায় সম্মাননা পান তিনি।

বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ থেকে ফিশারীজ বিভাগের থেকে প্রতিযোগিতায় অংশগ্রন করেন মোট ১২ জন মৎস্য বিশেষজ্ঞ। গত ৮ এবং ৯ ডিসেম্বর দুই দিন ব্যপি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় বলে জানান তারা। বিশ্বের মোট ৫ টি দেশ ভারত, ভুটান, বাংলাদেশ, নেপাল ও থাইল্যান্ডের প্রায় ৩৫০ জন গবেষক এই প্রতিযোগিতায় অংশগ্রহন করেন। এতে বাংলাদেশের পক্ষে এই দুই গবেষক পুরস্কার পেয়েছেন।

 


ঢাকা, ০৭ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ