Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ৬ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

"সংহতির দর্শন প্রাত্যহিক জীবনে প্রয়োগ করতে হবে"

প্রকাশিত: ৬ ফেব্রুয়ারী ২০১৮, ০০:৩৪

ঢাবি লাইভ: যে কোনো ধরনের সমস্যা সন্ত্রাস দিয়ে সমাধান করা যায় না, আলোচনার মাধ্যমে সমাধান করতে হবে বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান। সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক আন্তর্জাতিক সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ মন্তব্য করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় আরবি বিভাগ ও 'দ্যা ইস্তাম্বুল ফাউন্ডেশন ফর সায়েন্স অ্যান্ড কালচার, তুর্কি’র যৌথ উদ্যোগে ১ম আন্তর্জাতিক নুরসী সম্মেলনের আয়োজন করে। ঢাবির ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান দু’দিনব্যাপী এই সম্মেলন উদ্বোধন করেন। সম্মেলনের প্রতিপাদ্য ‘লিভিং ইন পিচ অ্যান্ড হারমনি: দি রিসালা-ই নূর পারসপেক্টিভ’।

প্রফেসর আব্দুল মান্নান বলেন, আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করাই ছিল নুরসীর আদর্শ। এখন ধর্মের নামে সারাবিশ্বে মানুষ হত্যা হচ্ছে। বর্তমানে পশ্চিমা বিশ্বের ইন্ধনে আইএস মুসলিম হয়েও মুসলিম হত্যা করছে। আমাদের সন্ত্রাস থেকে বেরিয়ে আসতে হবে। আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করতে হবে।

ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘ইসলামের শান্তি ও সংহতির দর্শন প্রাত্যহিক জীবনে প্রয়োগ করতে হবে। ধর্মীয় গোঁড়ামি কিংবা চরমপন্থার কোনো অস্তিত্ব বাংলাদেশে থাকতে পারে না। বাংলাদেশ সাম্প্রদায়িকতাকে প্রশ্রয় দেয় না, সন্ত্রাসবাদ ও উগ্রবাদের বিপক্ষে বাংলাদেশের অবস্থান।’

তুরস্কের সঙ্গে ভবিষ্যতে যৌথ কার্যক্রম অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করে ভিসি বলেন, ‘তুরস্কসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে গবেষণাসহ যেকোনো যৌথ কার্যক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সবসময়ই আগ্রহী।’

আরবি বিভাগের চেয়ারম্যান ও সম্মেলনের আহ্বায়ক প্রফেসর ড. মোহাম্মদ ইউছুফের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন তুরস্ক বিজ্ঞান একাডেমির সদস্য এবং তুরস্কের উসকুদার বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. আলপার্সলান একচিগেন্স।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ‘দ্যা ইস্তাম্বুল ফাউন্ডেশন ফর সায়েন্স অ্যান্ড কালচারের পরিচালক সেইট ইউসি এমপি, বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত ডেভরিম অজতুর্ক, কলা অনুষদের ভারপ্রাপ্ত ডিন প্রফেসর ড. মো. সাজাহান মিয়া, ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।

 

ঢাকা, ০৫ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ