Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঢাবিতে ছাত্রলীগের হামলার প্রতিবাদে জাবিতে ধর্মঘট

প্রকাশিত: ২৯ জানুয়ারী ২০১৮, ২০:৩২

জাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের সন্ত্রাসী হামলার প্রতিবাদে ধর্মঘট পালন করছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রগতিশীল ছাত্রজোট। সোমবার সকাল থেকে এ কর্মসূচির অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের সামনে অবস্থান নেন ছাত্রজোটের নেতাকর্মীরা। এতে বিভিন্ন বিভাগের ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক (নতুন) অনুষদ ভবন, সমাজবিজ্ঞান অনুষদ, ব্যবসায়ী শিক্ষা অনুষদ, জীববিজ্ঞান অনুষদ ও পুরান কলা ভবনের সামনে ছাত্র জোটের নেতাকর্মীরা অবস্থান নিয়ে অবরোধ করে রেখেছেন। এতে এসব ভবনের ক্লাস অনুষ্ঠিত হচ্ছে না। তবে কিছু কিছু বিভাগের পূর্ব নির্ধারিত পরীক্ষা যথাসময়ে অনুষ্ঠিত হচ্ছে।

ছাত্র জোটের চার দফা দাবির সমর্থন জানিয়ে বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের (৪৪তম ব্যাচ) শিক্ষার্থী আশিক আল অনিক বলেন, শিক্ষার্থীরা তাদের ন্যায্য অধিকার আদায়ে ধর্মঘট পালন করছে। তাই শিক্ষার্থী হিসেবে আমাদের সকল ধরণের ক্লাস বর্জন করা উচিত।

কলা ও মানবিকী অনুষদের ডীন মজাম্মেল হক বলেন, আমার কাছে এখনো কেউ বলেনি যে আমরা ক্লাস করতে চাই আমাদের ঢুকতে দিচ্ছেনা। আমার মনে হচ্ছে ধর্মঘটের ফলে শিক্ষক ও শিক্ষার্থীদের মাঝে উৎসবমুখর পরিবেশ তৈরি হয়েছে।

ছাত্র জোটের সমন্বয়ক অলিউর রহমান সান বলেন, ক্ষমতাসীন ছাত্র সংগঠনের সন্ত্রাসী ও নিপীড়নমূলক ভূমিকার বিরুদ্ধে আজকের ধর্মঘটে শিক্ষক-শিক্ষার্থীদের সর্বাত্মক সমর্থন একটি প্রতিবাদী দৃষ্টান্ত স্থাপন করবে।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসিকে তাঁর কার্যালয়ের সামনে ঘেরাও করাকে কেন্দ্র করে গত ২৩ জানুয়ারি ভিসিকে অবরুদ্ধ করায় ছাত্রলীগের মারধরের প্রতিবাদে তারা এ কর্মসূচির ডাক দেয়।

চার দফা দাবিতে এই কর্মসূচি ঘোষণা করা হয়েছে। আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলাকারীদের দ্রুত গ্রেফতার ও বিচার, গত ১৫ জানুয়ারি শিক্ষার্থীদের ওপর নির্যাতনের সঙ্গে যুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তি ও মামলা প্রত্যাহার এবং আহত শিক্ষার্থীদের চিকিৎসা ব্যয় প্রশাসনকে বহন করা।


ঢাকা, ২৯ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ