Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঢাবিকে ৭০০ বই উপহার দেবে রাশিয়া

প্রকাশিত: ২৯ জানুয়ারী ২০১৮, ০১:৪৬

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভিসি ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে রবিবার বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ইগনাটভ সৌজন্য সাক্ষাত করেন। সাক্ষাৎ কালে তিনি ভিসিকে জানান তার সরকার শিল্প, সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস ও বিজ্ঞান সংক্রান্ত প্রায় ৭০০টি মূল্যবান বই উপহার দেবে ঢাকা বিশ্ববিদ্যালয়কে।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ইগনাটভ সাক্ষাৎ কালে তিনি ভিসিকে একথা জানান। ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাশিয়া সরকারের সহযোগিতা অব্যাহত রাখা হবে বলে রাশিয়ার রাষ্ট্রদূত ভিসিকে অবহিত করেন।

এসময় তার সঙ্গে ঢাকাস্থ রাশিয়ান সেন্টার অব সায়েন্স অ্যান্ড কালচারের পরিচালক আলেকজান্ডার পি. ডেমিন এবং রাশিয়ান দূতাবাসের এ্যাটাচে ইকাতারিনা তাইরিনা উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে আলোচনা করেন। এ সময় বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে বিরাজমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার ও সুদৃঢ় করার বিষয়ে তারা মতবিনিময় করেন। এছাড়া, তারা ঢাকা বিশ্ববিদ্যালয় এবং রাশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে চলমান যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম আরো বৃদ্ধির ব্যাপারেও আলোচনা করেন।

রাশিয়ার এমজিআইএমও ইউনিভার্সিটি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়েও তারা মতবিনিময় করেন। এই সমঝোতা স্মারকের আওতায় উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষক, গবেষক, শিক্ষার্থী, গবেষণাপত্র এবং পুস্তক বিনিময় করা হবে।

এছাড়া, উভয় বিশ্ববিদ্যালয়ে সিম্পোজিয়াম, সেমিনার এবং সম্মেলনের আয়োজন করা হবে। এই সমঝোতা স্মারকটি শিগগির স্বাক্ষরিত হবে।


ঢাকা, ২৮ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ