Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বিটেকে সরস্বতী পূজা উদযাপিত

প্রকাশিত: ২৩ জানুয়ারী ২০১৮, ০৫:২৭

বিটেক লাইভ: টাঙ্গাইলের বঙ্গবন্ধু টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজে (বিটেক) অঞ্জলি প্রদান ও বাণী অর্চনার মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীদের সরস্বতী পূজা উদযাপিত হয়েছে। সোমবার সকালে ক্যাম্পাসের মুক্তমঞ্চ “ছয়দফা”-তে অনুষ্ঠিত হয় বিদ্যাদেবীর এই আরাধনা অনুষ্ঠান। মন্ত্রপাঠ, শঙ্খধ্বনি, পুষ্পমাল্য অর্পণ, বাণী অর্চনার মাধ্যমে এই পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়।

পুরোহিত মধুসূদন চক্রবর্তী পূজা পরিচালনার দায়িত্বে ছিলেন। বিদ্যাদেবীর কৃপালাভের আশায় উপবাস রেখে বিল্বপত্র, ফুল সরস্বতীর চরণে সমর্পণ করে অর্ঘ্য নিবেদন এবং অঞ্জলি প্রদান করেন শিক্ষার্থীরা।

পূজামণ্ডপ পরিদর্শন করেন বিটেকের লেকচারার সুব্রত কুমার দাস এবং মৃণাল কান্তি রায়। তারা বলেন, পূজা ভ্রাতৃত্ব, সৌহার্দ্য ও সম্প্রীতির নিদর্শন। পূজা চলাকালীন সময়ে বিটেকের অন্যান্য শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং অন্যধর্মালম্বী শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। পূজার সময়ে উলুধ্বনি ও বাদ্যযন্ত্রে মুখরিত হয়ে উঠে পূজামণ্ডপ। পূজা শেষে শিক্ষার্থীদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়। এছাড়া অনুষ্ঠানসূচিতে ছিল আলোকসজ্জা, মঙ্গল আরতি ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

প্রসঙ্গত, হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান উৎসব সরস্বতী পূজা। সরস্বতী শিক্ষা, সঙ্গীত এবং শিল্পকলার দেবী হিসেবে পূজিত হয়ে আসছেন বহুকাল থেকে। ধর্মীয় বিধান অনুসারে মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে শুভ্র রাজহাঁসে চড়ে বিদ্যা ও জ্ঞানের দেবী সরস্বতী পৃথিবীতে আসেন।

 


ঢাকা, ২২ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ