Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

শাবিতে যথাযথ মর্যাদায় পালিত হলো শহিদ বুদ্ধিজীবী দিবস

প্রকাশিত: ১৪ ডিসেম্বার ২০১৭, ২২:৩০


শাবি লাইভ: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যথাযথ মর্যাদায় শহিদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসন বিভিন্ন কর্মসূচি পালন করে। বৃহস্পতিবার সকাল আটটায় শহিদ বুদ্ধিজীবীদের স্মরণে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ বঙ্গবন্ধু চত্বর ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

এরপর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, শিক্ষক সমিতি, হল প্রশাসন, বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাব, কর্মকর্তা কর্মচারীদের সংগঠন ও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এদিকে শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস উদযাপন কমিটি’র উদ্দ্যোগে সকাল দশটায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে দিবসটি উপলক্ষে সেমিনার ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রফেসর ড. এ. জেড এম. মঞ্জুর রশিদের সভাপতিত্বে ও রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভিসি প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, হানাদার বাহিনী পরাজিত নিশ্চিত জেনে এ দেশের দোসরদের সহযোগিতায় বেছে বেছে হত্যা করেছিল এ দেশের সূর্যসন্তানদের। নতুন বাংলাদেশকে মেধা ও মননে পঙ্গু করে দিতে তারা এই বুদ্ধিজীবী হত্যার নীল নকশা করেছিল, যার ক্ষতি পূরণ হওয়ার নয়।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে ছিলেন ট্রেজারার প্রফেসর ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস এবং আলোচক হিসেবে ছিলেন ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক প্রফেসর ড. রাশেদ তালুকদার, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. আব্দুল গণি।

সেমিনারে ‘শহিদ বুদ্ধিজীবী দিবস ও আজকের প্রাসঙ্গিকতা’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন বিবিএ বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ড. মাজহারুল হাসান মজুমদার।

আলোচনায় সভায় আরো বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. সৈয়দ সামসুল আলম, শাখা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি রুহুল আমিন, সাধারণ সম্পাদক ইমরান খান।

কালো বল্যাজ ধারণ, জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু চত্বরে ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, সেমিনার ও আলোচনা সভা এবং সন্ধ্যায় শহিদ বুদ্ধিজীবী স্মরণে মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে যথাযথ মর্যাদায় দিবসটিকে স্মরণ করা হয়।

 

ঢাকা, ১৪ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ