Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

হাবিপ্রবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

প্রকাশিত: ১৪ ডিসেম্বার ২০১৭, ১৯:১৮

 

হাবিপ্রবি লাইভ: ১৪ ডিসেম্বর, বুধবার হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। সকালে কালোব্যাচ ধারন ও বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মু আবুল কাসেমের নেতৃত্বে শহীদ মিনার বেদীতে পুষ্পমাল্য অর্পনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।

এরপর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, ছাত্রলীগ হাবিপ্রবি শাখার নেতৃবৃন্দ, কর্মচারি ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠন পুষ্পমাল্য অর্পণ করে শহীদ বৃদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানান।

শহীদ বুদ্ধিজীবী দিবসের তাৎপর্যের উপর ভিত্তি করে বাণী প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মু আবুল কাসেম। তিনি তাঁর বাণীতে বলেন, আমাদের মহান মুক্তিযুদ্ধের পটভূমি তৈরিতে শহীদ বুদ্ধিজীবীগণ তাঁদের মেধা ও মনন দিয়ে এক গৌরবোজ্জ্বল ভূমিকা পালন করেছেন।

১৯৭১ সালের ৭ মার্চে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহবানে সাড়া দিয়ে দেশের অপামর জনসাধারনসহ বুদ্ধিজীবীরাও মহান স্বাধীনতা সংগ্রামকে বেগবান করেছিলেন। যা পাকিস্তানি ও তাদের এদেশীয় দোসররা মোটেই ভালভাবে গ্রহণ করেনি।

ফলে, পরাজয়ের প্রতিহিংসা আগাম চরিতার্থ করতেই তারা বেছে নিয়েছিল ওই নৃশংস হত্যাকান্ড। পাকিস্তানের সামরিক জান্তা পরাজয়ের আগমুহুর্তে পরিকল্পিতভাবে বেছে বেছে হত্যা করেছিল জাতির অগ্রণী শিক্ষক, লেখক, শিল্পী, সাহিত্যিক, সাংবাদিক ও চিকিৎসকদের। তারা চেয়েছিল সদ্য স্বাধীন বাংলাদেশ যেন মাথা উঁচু করে দাঁড়াতে না পারে।

তিনি তাঁর বাণীতে আরও বলেন, ইতিহাসের এই বর্বর হত্যাকান্ডে সমগ্র জাতির সাথে হাবিপ্রবি পরিবারও গভীর শোকাভিভূত। তিনি বেদনাবিধুর দিনে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন দেশের জন্য আত্মবিসর্জনকারী সকল শহীদ বুদ্ধিজীবীকে।

উক্ত অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, ছাত্রলীগ নেতৃবৃন্দ, কর্মচারী ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

 


ঢাকা, ১৪ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ