Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

শেকৃবিতে ট্রাম্পের ঘোষণার প্রতিবাদে মানববন্ধন

প্রকাশিত: ১৪ ডিসেম্বার ২০১৭, ০৩:৪৮


শেকৃবি লাইভ: জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতির দেওয়ার প্রতিবাদে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মানববন্ধন করেছে। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভ এবং মানববন্ধন করেন শিক্ষার্থীরা।

এ সময় তাদের সাথে উপস্থিত ছিলেন প্রাণরসায়ন বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর কৃষিবিদ আরিফ হোসাইনও কৃষিবিদ নিপা মোনালিসা।

তৃতীয় বর্ষের শিক্ষার্থী ইমাম উদ্দিন বলেন, আমরা আজকের এই মানববন্ধনের মাধ্যমে তীব্রভাবে ধিক্কার জানাই, উম্মাদ বিবেকহীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর ঘোষনাকে। অচিরেই এই ঘোষনা থেকে তাকে সরে আসতে হবে। মুসলমানদের পুন্যভুমি জেরুজালেমকে মুক্ত করতে হবে।

মেহেদি হায়দার বলেন, বিশ্ববিবেকের কাছে প্রেসিডেন্ট ট্রাম্প এর ঘোষণা যুক্তিহীন এবং তিনি তার বক্তব্যের মাধ্যমে মুসলিম বিদ্বেষী এবং উগ্রবাদী বিশ্বনেতা বলে বিবেচিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রেজাউল করিম বলেন, ব্রিটিশরা বেলফোর ঘোষণার মাধ্যমে অবৈধভাবে ইহুদিরাষ্ট্র গঠনের সুযোগ দিয়েছিল। এতে করে ফিলিস্তিনিকে তার নিজস্ব অধিকার থেকে বঞ্চিত করেছে।

তিনি আরো বলেন তারা যখনই ক্রুসেডের মাধ্যমে জেরুজালেম দখল করেছে তখনই হত্যাকান্ড ঘটিয়েছে এবং মুসলমানরা হত্যাকান্ড ঘটায়নি বরং চুক্তির মাধ্যমে সকল ধর্মের অধিকারকে সংরক্ষণ করেছেন।

তানভীর ইবনে মাহফুজ বলেন, একজন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী হিসেবে আমি মনেকরি, ট্রাম্পের এই ঘোষনায় বরং মধ্যপ্রাচ্যে চরম অস্থিরতা সৃষ্টি করবে এবং বিশ্বরাজনীতিকে ক্রমশ জটিল করে তুলেছে যা ইতোমধ্যেই আমরা চীন এবং উত্তর কোরিয়ার কথা থেকে স্পষ্ট।

ইমরান ঘোষণা দিয়েছে, ট্রাম্পকে তার অনৈতিক ও অমুলক স্বীকৃতি পরিহার করতে হবে এবং জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানীরুপে স্বীকৃতি প্রদানে আন্তর্জাতিক সম্প্রদায় থেকে চাপ দিতে হবে এবং ইসরাইলের ওপর অবরোধ আরোপে যথাযত ব্যাবস্থা গ্রহন করতে হবে।

শিহাব উদ্দিন বলেন, ‘প্রিয় নবীর মিরাজের স্মৃতিবিজড়িত বায়তুল মুকাদ্দাসকে ধ্বংস করার নীলনকশা বাস্তবায়নের রূপকার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে জনমত গড়ে তুলতে হবে।’

প্রাণরসায়ন বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর কৃষিবিদ আরিফ হোসাইন বলেন, উগ্রবাদী, চরম মুসলিম বিদ্বেষী, বিশ্বের সবচেয়ে পাওয়ারফুল দেশের নেতা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে ঘোষণা দিয়েছ তা পাগলের বিলাপ ছাড়া আর কিছুই নয়। অতিসত্তর এ ঘোষণা বয়কট করতে হবে।

প্রসঙ্গত, বুধবার জেরুজালেমকে আনুষ্ঠানিকভাবে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতির ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসের কূটনৈতিক অভ্যর্থনা কক্ষে দেওয়া ভাষণে ট্রাম্প এ ঘোষণা দেন।

 


ঢাকা, ১৩ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআই

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ