Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

গণ বিশ্ববিদ্যালয়ে ভাঙচুর, ভিসি অবরুদ্ধ

প্রকাশিত: ১২ ডিসেম্বার ২০১৭, ২৩:৫১


গণবি লাইভ: গণ বিশ্ববিদ্যালয়ের ভিসি ডা: লায়লা পারভিন বানুকে অবরুদ্ধ করে রেখেছেন বিশ্ববিদ্যালয়ের বিবিএ বিভাগের শিক্ষার্থীরা। মঙ্গলবার দুপুর ১টায় বিবিএ বিভাগের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে ভিসিকে অবরুদ্ধ করে রাখেন।

জানা গেছে, গত ২৬ এপ্রিল গণ বিশ্ববিদ্যালয়ের অননুমোদিত কিন্তু শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়া বিবিএ সহ ৭টি কোর্সে শিক্ষার্থীদের ভর্তি না হবার অনুরোধ জানিয়ে বিভিন্ন জাতীয় পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশ করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

এরপর থেকেই বিশ্ববিদ্যালয়ের বিবিএ বিভাগের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে বিভাগটির অনুমোদনের বিষয়টি সমাধানের কথা বলে আসছে। এর প্ররিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের দায়ের করা রিট আবেদনে গত ২৯ মে ইউজিসির বিজ্ঞাপনের ওপর তিন মাসের স্থগিতাদেশ জারি করে হাইকোর্ট।

আদালতের জারি করা স্থগিতাদেশের পর প্রায় সাত মাস পেরিয়ে গেলেও বিভাগটির অনুমোদন জটিলতার কোন অগ্রগতি না হয়নিই। মঙ্গলবার দুপুর ১২ টার সময় বিবিএ বিভাগের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ভিসি ডা: লায়লা পারভিন বানুর সাথে দেখা করতে যান। শিক্ষার্থীরা ভিসির কাছে নিজেদের ক্ষোভ এবং অনিশ্চিত ভবিষ্যতের আশংকার কথা প্রকাশ করেন।

শিক্ষার্থীদের ভাষ্যমতে, ভিসি এর আগে বেশ কয়েকবার আশ্বাস দিয়ে আসলেও আদালতের কোন সরাসরি আদেশ বা ইউজিসির ওয়েবসাইট এ বিবিএ'র অন্তর্ভুক্তি নিয়ে কোন তথ্য পাওয়া যায়নি।

ভিসি ডা: লায়লা পারভিন বানু বলেন, ‘ইউজিসির সাথে ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান সরাসরি সাক্ষাত করতে চাইলে ইউজিসির পক্ষ থেকে প্রয়োজনীয় সাড়া না পাওয়ায় কোন অগ্রগতি সম্ভব হয়নি’। এমতাবস্থায় শিক্ষার্থীরা ভিসির সাথে বাকবিতণ্ডা শুরু হয়।

একপর্যায়ে শিক্ষার্থীরা ভিসির কক্ষ থেকে বেড়িয়ে যায় এবং প্রশাসনিক ভবনে তালা লাগিয়ে দেয়। এরপর আবারো ভেতরে ঢুকে ভিসির দরজা লাথি দিয়ে ভেঙ্গে ভিসির ব্যবহৃত চেয়ার বাইরে এনে ভাঙচুর চালায়। প্রশাসনিক ভবনের নিচতালার সিসি ক্যামেরা ও বেশকিছু গ্লাস ভেঙে দেয় এবং প্রশাসনিক ভবনের সামনে এসে অবস্থান নেয়।

শিক্ষার্থীরা জানান, ভিসি দাবি করেছেন এর আগে ইউজিসি'র পক্ষ থেকে অনুমোদনের জন্য ঘুষ চেয়েছে। কে ঘুষ চেয়েছে তার প্রমাণ চেয়েছে শিক্ষার্থীরা। ভিসি ঘুষ চাওয়ার প্রমাণ দিতে চেয়েছেন বলেও জানান শিক্ষার্থীরা।


ঢাকা, ১২ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ