Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বাকৃবিতে ইনোভেশান ল্যাব উদ্বোধন

প্রকাশিত: ১২ ডিসেম্বার ২০১৭, ০২:২৭

 

বাকৃবি লাইভ: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ফসল সংগ্রহ পরবর্তী শুকানো এবং মজুদ করার ক্ষেত্রে আধুনিক যন্ত্রপাতির ব্যবহার বাড়ানোর লক্ষ্যে পোষ্ট-হারভেস্ট লস রিডাকশন ইনোভেশান ল্যাব স্থাপন করা হয়েছে।

সোমবার বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের কৃষি শক্তি ও যন্ত্র বিভাগে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভিসি প্রফেসর ড. মো: জসিমউদ্দীন খান ও যুক্তরাষ্ট্রের ইলিনয় বিশ্ববিদ্যালয়ের এডিএম ইনস্টিটিউট এর পরিচালক ড. এলেক্স উইনটার ন্যালসন এর উদ্বোধন করেন।

এ সময় বক্তব্য রাখেন পোষ্ট-হারভেস্ট লস রিডাকশন ইনোভেশান ল্যাব বাংলাদেশ কম্পোনেন্ট এর কান্ট্রি কো-অর্ডিনেটর প্রফেসর ড. মো: মঞ্জুরুল আলম। অনুষ্ঠানে অনুষদের ডীন, পরিচালক পরিকল্পনা ও উন্নয়ন, বিভাগীয় শিক্ষক, আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রকল্পের সহযোগী পরিচালক প্রফেসর ড. চয়ন কুমার সাহা এবং প্রফেসর ড. মো: আব্দুল আউয়াল ল্যাবের বিভিন্ন যন্ত্রপাতি সম্পর্কে বিস্তারিত বর্ণনা দেন।

গবেষকগণ জানান খাদ্য শস্যের উৎপাদন বৃদ্ধিতে কৃষি যান্ত্রিকীকরণ এখন গুরুত্বপূর্ণ ইস্যু। এর ফলে সময় ও অর্থ উভয়ই সাশ্রয় হবে। ফসলকর্তণ, মাড়াই ও মজুদে আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করে কমপক্ষে ৫ শতাংশ শস্যের অপচয় রোধ করা সম্ভব।


ঢাকা, ১১ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ