Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ৯ই মে ২০২৪, ২৫শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
সেন্টার ফর পলিসি ডায়লগ মনে করে

পাচার করা টাকা দেশে আনার উদ্যোগ নৈতিকতা পরিপন্থি

প্রকাশিত: ১১ জুন ২০২২, ০২:১১

পাচার করা টাকা দেশে আনার উদ্যোগ নৈতিকতা পরিপন্থি

লাইভ প্রতিবেদক: বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)।মনে করে প্রস্তাবিত বাজেটে পাচার করা টাকা দেশে আনার যে উদ্যোগ নেয়া হয়েছে তা নৈতিকতা পরিপন্থি। শুক্রবার রাজধানীর লেক শোর হোটেলে জাতীয় বাজেট ২০২২-২৩ পর্যালোচনা তুলে ধরেন সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন।

তিনি বলেন, পাচার করা টাকা কর দিয়ে দেশে আনার যে সুযোগ দেয়া হয়েছে এতে সৎ করদাতাদের নিরুৎসাহিত করা হয়। এটা অনৈতিক। এটা থেকে কোনো অর্থ আসবে না। কারণ যারা দেশের বাইরে টাকা পাচার করে তারা দেশে ফিরে আসার জন্য টাকা পাচার করে না। এসময় শুধু জিডিপি প্রবৃদ্ধির উপর নজর না দিয়ে মূল্যস্ফীতির চাপের পরিপ্রেক্ষিতে জনগণকে সুরক্ষা দেওয়া এবং সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা রক্ষার উপর জোর দেওয়ার আহ্বান জানিয়েছে সিপিডি।

সিপিডির নির্বাহী পরিচালক বলেন, আমরা শুধু জিডিপি প্রবৃদ্ধির ওপর নজর না দিয়ে আমাদের বর্তমান অর্থনীতি ও মূল্যস্ফীতির যে চাপ, তার পরিপ্রেক্ষিতে যারা দরিদ্র ও নিম্নআয়ের জনগণ আছেন, তাদের কীভাবে সুরক্ষা দেওয়া যায় এবং সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা কীভাবে রক্ষা করা যায় সেগুলোর ওপর জোর দিতে বলেছিলাম।

সেটি করতে গিয়ে যা প্রয়োজন আর্থিক বা মুদ্রা পদক্ষেপ, সেটির মধ্যে সমন্বয় করা খুবই প্রয়োজন। আমরা প্রায়শই দেখি, এগুলোর মধ্যে কোনো সমন্বয় থাকে না। এসময় তিনি মোটা দাগে সিপিডির ৪টি সুপারিশ তুলে ধরেন। সেগুলো হলো- নিত্যপ্রয়োজনীয় পণ্যের ওপর থেকে কর তুলে দেওয়া কিংবা কর কমিয়ে ফেলা, আমদানির ক্ষেত্রে এবং দেশের ভেতরের পর্যায়েও।

মধ্যম ও নিম্নমধ্যম আয়ের মানুষকে করের বোঝা থেকে কিছুটা অব্যাহতি দেওয়া।
ভর্তুকির জন্য পর্যাপ্ত অর্থ রাখা, যাতে গ্যাস-বিদ্যুতের মূল্য সহনীয় পর্যায়ে রাখা যায় এবং কিছু দিনের জন্য সেখানে ভর্তুকি চালিয়ে যাওয়া। জনগণের জন্য বিশেষ করে দরিদ্র জনগণের জন্য সামাজিক নিরাপত্তা বেষ্টনীর প্রসার, এর আওতা বাড়ানো এবং পরিমাণ বাড়ানো।

সিপিডির সিনিয়র রিসার্চ ফেলো মুনতাসির কামালসহ অনেকেই উপস্থিত ছিলেন।

ঢাকা, ১০ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিআইটি

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ