Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

টেক্সটাইল টুডের সঙ্গে নর্দান তসরিফা গ্রুপের সমঝোতা

প্রকাশিত: ১০ অক্টোবার ২০১৮, ০৫:৫৪

বিজনেস লাইভ: টেক্সটাইল ও পোশাকশিল্পে দক্ষ পেশাদার তৈরির লক্ষ্যে দেশের পোশাক রপ্তানিকারক শিল্প প্রতিষ্ঠান নর্দান তসরিফা গ্রুপ (এনটিজি) এবং রিসার্চ ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান টেক্সটাইল টুডে যৌথভাবে একটি সমঝোতা স্মারক সই করেছে। সম্প্রতি টঙ্গীর এনটিজি শিল্পপ্রাঙ্গনে এই স্মারক সই সম্পন্ন হয়।

এসময় উপস্থিত ছিলেন টেক্সটাইল টুডের সিইও তারেক আমিন, নর্দান তসরিফা গ্রুপের সিইও মহিম হাসানসহ গ্রুপের উর্দ্ধতন কর্মকর্তা ও আমন্ত্রিত অতিথিবৃন্দ।

আয়োজকরা জানান, দক্ষ মিড লেভেল ম্যানেজমেন্ট অভাবের কারণে বাংলাদেশের টেক্সটাইল ও পোশাক শিল্প বাধার সম্মুখীন হচ্ছে যার ফলে আশানুরুপ প্রসার ঘটছে না এই শিল্পের। ফলস্বরূপ প্রতি বছর দেশে নিয়োজিত বিদেশি কর্মীরা কোটি কোটি ডলার নিয়ে যাচ্ছে। তাই দক্ষ পেশাদার গঠন জরুরী হয়ে পড়েছে।

এই অবস্থা পরিবর্তনে টেক্সটাইল টুডে ফ্যাক্টরি স্কিলড ডেভেলপমেন্ট (এফএসডি) প্রোগ্রামের আওতায় ট্রেইনিং উদ্যোগ গ্রহণ করেছে যাতে প্রফেশনালরা দক্ষ মানব সম্পদ হিসেবে গড়ে উঠতে পারে। পাশাপাশি পোশাক রপ্তানিকারক প্রতিষ্ঠান নর্দান তসরিফা গ্রুপও বেস্ট এমপ্লয়ি নিয়োগ ও দক্ষ মানব সম্পদ গড়ে তুলতে একটি ভিশন হাতে নিয়েছে। সেই লক্ষপূরণে সম্মিলিতভাবে কাজ করতে এনটিজি এবং টেক্সটাইল টুডে একটি সমঝোতা স্মারক সই করেছে।

সমঝোতা স্মারক অনুষ্ঠানে আয়োজকরা আরো জানান, এই প্রশিক্ষণ কর্মসূচি বাংলাদেশের টেক্সটাইল প্রফেশনালস এবং শিক্ষার্থীদের জন্য প্রথম শিল্পভিত্তিক কর্মসূচি হিসেবে বিবেচিত হতে যাচ্ছে। অভিজ্ঞ শিল্প বিশেষজ্ঞরা বাস্তব কাজের আলোকে প্রশিক্ষণ দেবেন তাদের।

এই প্রোগ্রামে টেক্সটাইল টুডে ১৬টি ফাউন্ডেশন ট্রেইনিং কোর্সের আওতায় ৫টি ফ্যাক্টরী স্কিলড ডেভেলপমেন্ট সার্টিফিকেট প্রদান করবে। ৪টি ট্রেইনিং কোর্স সম্পন্নকারীরা ১টি এফএসডি সনদের জন্য যোগ্য হবেন। আর ২টি, ৩টি ও ৪টি এফএসডি সার্টিফিকেটধারীরা শিল্পক্ষেত্রে ইয়োলো বেল্ট, গ্রীণ বেল্ট এবং ব্ল্যাক বেল্ট হিসেবে বিবেচিত হবেন।

উল্লেখ্য, টেক্সটাইল টুডে গত ১১ বছর ধরে হিউম্যান ক্যাপিটাল ট্রান্সফরমেশনের জন্যে কাজ করছে এবং দক্ষ জনবল তৈরিতে বিভিন্ন ধরনের ট্রেইনিং কোর্স আয়োজন করে আসছে।

 

 


ঢাকা, ০৯ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ