Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ৪ঠা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

দুই হাজার কোটি টাকা ঘাটতি মূলধন পরিশোধ

প্রকাশিত: ১৮ মার্চ ২০১৮, ০৩:৩৬

বিজনেস লাইভ: রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকগুলোর মূলধন ঘাটতি পূরণের জন্য দুই হাজার কোটি টাকা দেয়া হচ্ছে। বিপুল পরিমাণ এ অর্থ মোট ঘাটতির মাত্র ১০ শতাংশ। ব্যাংক গুলোর মোট মূলধন ঘাটতির পরিমাণ ২০ হাজার ৩৯৮ কোটি টাকা।

মূলধন ঘাটতি হিসেবে সোনালী ব্যাংককে ৪০০ কোটি টাকা, রূপালী ব্যাংককে ৩০০ কোটি টাকা ও বেসিক ব্যাংককে ৩০০ কোটি টাকা দেয়া হচ্ছে। এ ছাড়া বাংলাদেশ কৃষি ব্যাংককে ৪০০ কোটি টাকা, রাজশাহী কৃষি ব্যাংককে ১৯৯ কোটি টাকা ও গ্রামীণ ব্যাংককে (পরিশোধিত মূলধনের সরকারি অংশ হিসেবে) ২১ লাখ টাকা দেয়া হচ্ছে বলে জানা যায়।

জানা গেছে, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর মূলধন ঘাটতি পূরণের একটি পরিকল্পনা নেয়া হয়েছে। মূলধন পূরণে ২০ হাজার কোটি টাকা চাওয়া হয়েছে। চলতি বাজেটে এ খাতে দুই হাজার কোটি টাকা বরাদ্দ আছে। সে ভিত্তিতেই ব্যাংকগুলোকে টাকা দেয়া হবে।

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন বলেন, সরকারি টাকায় ব্যাংকগুলোর মূলধন জোগান দেয়া হয়। আর ব্যাংক তা খেয়ে ফেলে। ফারমার্স ব্যাংক তাদের মূলধন খেয়ে ফেলেছে। ব্যাংকটিকে মরে যেতে দেয়া উচিত। জনগণের টাকায় এর মূলধন জোগান দেয়ার কোনো মানে হয় না।

সাবেক অর্থ সচিব মতিউল ইসলাম বলেন, বেপরোয়া ঋণ দেয়ার মাধ্যমে মূলধন ঘাটতিতে আছে দেশের ব্যাংকিং খাত। এ জন্য আর্থিক খাতের সংস্কার জরুরি। এ সংস্কার ছাড়া উন্নয়নের সুফল মিলবে না।

অর্থ মন্ত্রণালয় সূত্র জানায়, ঘাটতি মূলধন দেয়ার পরিমাণ নির্ধারণের প্রস্তাব তৈরির আগে সংশ্লিষ্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইওদের সঙ্গে বৈঠক করেছেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব। এরপর প্রস্তাবটি চূড়ান্ত করা হয়।

মূলধন ঘাটতি প্রসঙ্গে সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ওবায়দুল্লাহ আল মাসুম বলেন, মূলধন বড় সমস্যা নয়। মূল সমস্যা হল তারল্য সংকট। ফারমার্স ব্যাংকে মূলধন পরিস্থিতি ভালো কিন্তু গ্রাহককে টাকা দিতে পারছে না। এর মূল কারণ হল তাদের তারল্য নেই। এতে প্রমাণ হয়- তারল্য সংকটে ব্যাংক দেউলিয়া হতে পারে। এদিক থেকে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক নিরাপদ জোনে আছে।

 


ঢাকা, ১৭ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ