Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

সীমান্ত হাট বসাতে সম্মত বাংলাদেশ-ভারত

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারী ২০১৮, ২৩:০৬

বিজনেস লাইভ: বাংলাদেশ-ভারত সীমান্তের দুই পাড়ের মানুষের জীবন বদলে দিয়েছে সীমান্ত হাট। গড়ে উঠেছে সম্প্রীতি, অকৃত্রিম ভালোবাসা ও ভ্রাতৃত্ববোধ। হাটবারের দিন সীমান্ত হাট পরিণত হয় দুই পাড়ের বাসিন্দাদের মিলনমেলায়। এসবের পাশাপাশি স্থানীয় চাহিদা বিবেচনা করে আরো ৬টি নতুন সীমান্ত হাট বসানোর সিদ্ধান্ত নিয়েছে দু’দেশ। আগামী ৬ মাসের মধ্যে এ হাটগুলো বসবে। এ নিয়ে দু’দেশের সীমান্তে হাটের সংখ্যা হবে ১০টি।

রাজধানীর একটি হোটেলে দুইদিনব্যাপী বাংলাদেশ-ভারত বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বাণিজ্য সচিব শুভাশীষ বসু ও ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ভারতের বাণিজ্য সচিব মিজ রীতা তিওতিয়া।

নতুন ছয়টি হাট হলো, মৌলবীবাজারের জুড়ীর পশ্চিম বটুলী ও উত্তর ত্রিপুরার পালবস্তী, কমলগঞ্জের কুরমাঘাট ও কামালপুরের ধলাই, বাংলাদেশ-মেঘালয় সীমান্তর সিলেটের কোম্পানীগঞ্জের ভোলাগঞ্জ ও মেঘালয়ের পূর্ব খাসি পাহাড়ের ভোলাগঞ্জ, সুনামগঞ্জের তাহিরপুরের সায়দাবাদ ও মেঘালয়ের দক্ষিণ-পশ্চিম খাসি পাহাড়সংলগ্ন নালিকাটা, মেঘালয়ের ইস্ট খাসি হিলসের রিংকু ও সুনামগঞ্জের দোয়ারা বাজারের বাগান বাড়ি, ময়মনসিংহের ধোবাউড়ার ভুঁইয়াপাড়া ও মেঘালয়ের দক্ষিণ গারো পাহাড়ের শিববাড়ি।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, যেসব সীমান্তে নতুন হাট স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে সেখানে সীমান্ত সংলগ্ন অনেক গ্রামের আশেপাশে কোনো হাট বা বাজার নেই। নিত্য প্রয়োজনীয় পণ্য কিনতে দূরের কোনো গঞ্জে বা শহরে যেতে হয় তাদের। এ দুর্ভোগের কারণে এসব এলাকার সীমান্তে চোরাচালানের ঘটনাও বেড়েছে।

উল্লেখ্য, ২০১০ সালের সমঝোতা অনুযায়ী সীমান্ত হাটে বাংলাদেশি ব্যবসায়ীরা চানাচুর, চিপস, আলু, তৈরি পোশাক, মাছ, শুঁটকি, মুরগি, ডিম, সাবান, শিম, সবজি, গামছা ও তোয়ালে, কাঠের টেবিল ও চেয়ার, গৃহস্থালি কাজে ব্যবহূত লোহার তৈরি পণ্য বিক্রি করতে পারে। অন্যদিকে ভারতীয় ব্যবসায়ীরা ফল, সবজি, মসলা, মরিচ, হলুদ, পান, সুপারি, আলু, মধু, বাঁশ ইত্যাদি বিক্রি করে।

 


ঢাকা, ১০ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ