শিল্প মন্ত্রণালয়ের অডিট ম্যানেজমেন্ট সফটওয়্যার উদ্বোধন


Published: 2022-01-10 17:05:58 BdST, Updated: 2022-01-19 08:31:20 BdST

বিজনেস লাইভ: আর্থিক খাতে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার পাশপাশি গতিশীলতা বাড়ানোর লক্ষ্যে শিল্প মন্ত্রণালয়ে অডিট ম্যানেজমেন্ট সফটওয়্যার উদ্বোধন করা হয়েছে। বাংলাদেশে সরকারি দপ্তরগুলোর মধ্যে এ রকম উদ্যোগ এটিই প্রথম। শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন প্রধান অতিথি হিসেবে রাজধানীর মতিঝিলস্থ শিল্প ভবনের সম্মেলন কক্ষে স্বাস্থ্যবিধি মেনে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে এ সফটওয়্যারের উদ্বোধন করেন।

এসময় অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, শিল্প মন্ত্রণালয়ের অডিট ম্যানেজমেন্ট সফটওয়্যার প্রবর্তন একটি সময়োপযোগী পদক্ষেপ। ‘আমরা অন্যদের থেকে এগিয়ে গেলাম’ এ কথা উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে অর্থনৈতিক শৃঙ্খলা বজায় রাখতে এবং দুর্নীতি কমাতে এ সফটওয়্যার ভূমিকা রাখবে।’

শিল্পমন্ত্রী জানান, অডিট আপত্তি নিষ্পত্তির ক্ষেত্রে ৩টি পর্যায়, যথাক্রমে বাণিজ্যিক অডিট অধিদপ্তর, মন্ত্রণালয় ও অডিটি অফিসগুলোর ইউজার ফ্রেন্ডলী করে এ সফটওয়ার ডেভেলপ করা হয়েছে। ম্যানুয়াল পদ্ধতিতে অডিট অফিসসমূহে মোট আপত্তির সংখ্যা, আপত্তির ধরণ, প্রেরিত জবাবের সংখ্যা, জবাবের উপর গৃহিত ব্যবস্থা সর্বোপরি অডিট অধিদপ্তর কর্তৃক অডিট আপত্তি নিষ্পত্তির জারীপত্র ইত্যাদি কোথায় কি অবস্থায় আছে তা খুঁজে বের করা সহজ নয়। কোন্ অডিট আপত্তি কোথায় অনিষ্পন্ন অবস্থায় পড়ে আছে তা এ সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে একজন ব্যবহারকারী অতি সহজে জানতে এবং সে মোতাবেক কার্যক্রম গ্রহণ করতে পারবেন।

শিল্পসচিব জাকিয়া সুলতানার সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি এবং বাংলাদেশের কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল মোহাম্মদ মুসলিম চৌধুরী।

এছাড়াও, বাণিজ্য অডিট অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্মসচিব মৃত্যুঞ্জয় সাহা, এনট্রান্স লজিক সিস্টেমস’র ব্যবস্থাপনা পরিচালক রুবাইয়াত মাহবুব প্রমুখ অনুষ্টানে বক্তৃতা করেন।

কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল বলেন, বাংলাদেশে অদ্যাবধি ম্যানুয়াল পদ্ধতিতে সরকারি অফিগুলোতে অডিট ব্যবস্থাপনা কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। ম্যানুয়ালী অডিট আপত্তিসমূহ নিষ্পত্তির ক্ষেত্রে অনেক সময় ব্যয় হয়। অধিকাংশ ক্ষেত্রে অডিট আপত্তির প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সঠিকভাবে সংরক্ষিত হয় না বিধায় বছরের পর বছর অডিট আপত্তিগুলো অনিষ্পন্ন অবস্থায় থেকে যায়।

শিল্পসচিব জাকিয়া সুলতানা সভাপতির বক্তৃতায় বলেন, জনগণকে কাঙ্খিত সেবা প্রদান এবং সরকারি নীতি আদর্শ বাস্তবায়নের জন্য টেকসই ব্যয় ব্যবস্থাপনার লক্ষ্যে শিল্প মন্ত্রণালয়ের অডিট ম্যানেজমেন্ট সফটওয়্যার তৈরি করা হয়েছে। এর মাধ্যমে অনিষ্পত্তিকৃত অডিট আপত্তিসমূহ দ্রুত নিষ্পত্তি করা সম্ভব হবে এবং জনগণ এর সুফল ভোগ করতে পারবে।

ঢাকা, ১০ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।