বাজারে মুরগির দামে ভারসাম্যহীনতা, ভোগান্তিতে ক্রেতারা


Published: 2021-10-13 13:12:52 BdST, Updated: 2021-10-24 05:39:22 BdST

লাইভ প্রতিবেদক: নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের অস্বাভাবিক দাম ভোগাচ্ছে সাধারণ মানুষকে। নিত্যপ্রয়োজনীয় বাজারের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে মুরগির মাংসের দাম। ব্রয়লার মুরগির দাম প্রতি কেজি ১৭০-১৭৫ টাকা, পাকিস্তানি মুরগি প্রতি কেজি ৩০০-৩১০ টাকা, দেশি মুরগি প্রতি কেজি ৪২০-৪৫০ টাকা করে বিক্রি হচ্ছে। গরুর মাংস প্রতি কেজি ৬০০টাকা করে বিক্রি হচ্ছে।

রাজধানীর আগারগাঁও-মোহাম্মদপুর এলাকার বিএনপি বাজার, তালতলা বাজার, জেনেভা ক্যাম্প বাজার, কৃষি মার্কেট বাজারে ঘুরে ও বিক্রেতাদের সাথে কথা বলে এসব তথ্য জানা গেছে।

বাজারের মুরগি বিক্রেতারা বলছেন, ব্রয়লার মুরগির খাবারের দাম বেড়ে যাওয়ায় লালনপালন খরচ বেড়েছে। সেই খরচ ওঠাতে খামার থেকেই মুরগি বেশি দরে কিনতে হচ্ছে। তাছাড়া খামারে মুরগির উৎপাদন কম থাকায় খামার থেকে বাজারে মুরগির সরবরাহ কম। ঢাকার বাইরে থেকে মুরগির সরবরাহ কিছুটা কম থাকায় মুরগির দামের উপর প্রভাব বাড়ছে।

তালতলা বাজারে আসা একজন ক্রেতা ক্যাম্পাসলাইভকে বলেন, যেই ডিম কিছুদিন পূর্বে ৯ টাকা পিস ছিল, এখন ১০ থেকে ১১ টাকা দিয়ে কিনতে হচ্ছে। এটা যেন স্বাভাবিক মূল্যের চেয়ে অনেক বেশি। তেমনি ভাবে মুরগির দামও অস্বাভাবিক বৃদ্ধি। বিক্রেতারা বলে সরবরাহ নেই কিন্তু এটা এক ধরনের অযুহাত। এর পিছনে মূলত কিছু কিছু ব্যবসায়ি সিন্ডিকেট দায়ী। এ সমস্যা নিরসনে একমাত্র সরকারের সুদৃষ্টি প্রয়োজন।

ঢাকা, ১৩ অক্টোবর (ক্যাম্পাসইভ২৪.কম)//এফএ//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।