Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঢাবির ভর্তি পরীক্ষার কার্যক্রম বর্জন করলেন ববির ৩ ডিন

প্রকাশিত: ১৪ মে ২০২৩, ০১:২৭

ফাইল ছবি

ববি লাইভ: বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ সেশনের ভর্তি পরীক্ষায় ইউনিট প্রধান হিসেবে বরিশাল বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট অনুষদের ডিনদের দায়িত্ব পালন করার কথা থাকলেও। ববি ভিসি প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিনের স্বেচ্ছাচারিতায় ডিনদের সে দায়িত্ব না দেওয়ায় সংশ্লিষ্ট ৩ অনুষদের ডিনরা ঢাবি ভর্তিপরীক্ষার সকল কার্যক্রম বর্জন করেছেন।

জানা যায়, ভিসি তার আজ্ঞাবহ এক জুনিয়র শিক্ষক এবং ডিনের দায়িত্বে না থাকা অন্য এক শিক্ষককে ইউনিট প্রধান করে বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রের পরীক্ষা পরিচালনা করছেন। যা ডিনদের জন্য অত্যন্ত বিব্রতকর এবং লজ্জার- বলছেন ডিনরা।

এদিকে ভর্তি পরীক্ষা সংক্রান্ত একটি সভায় ডিনরা এই অনিয়ম নিয়ে প্রশ্ন তুললে (ববি) ভিসি তাদের প্রশ্নের উত্তর না দিয়ে তার সিদ্ধান্তে অটল থাকেন। এভাবেই প্রতিটি ক্ষেত্রে দিনের পর দিন ভিসি তার একনায়কতান্ত্রিক আচরণ প্রতিষ্ঠা করে আসছেন বলে ডিনদের অভিযোগ। তাই ভিসির এই হঠকারী সিদ্ধান্তের প্রতিবাদস্বরূপ তিন অনুষদের ডিন'রা ভর্তি পরীক্ষার সমস্ত কার্যক্রম থেকে নিজেদেরকে প্রত্যাহার করে নিয়েছেন।

গত ৬ এবং ১২ মে মানবিক ও বিজ্ঞান অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হয়। আজ, ১৩ মে অনুষ্ঠিত হয়েছে ব্যবসায় শিক্ষা অনুষদের পরীক্ষা। ঢাকার বাইরে যে সকল কেন্দ্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়, সে সকল কেন্দ্রে ইউনিট প্রধান হিসেবে সংশ্লিষ্ট অনুষদের ডিনরা দায়িত্ব পালন করে থাকেন। এ সকল দায়িত্ব পালনের ক্ষেত্রে শুধুমাত্র বরিশাল বিশ্ববিদ্যালয়ে উল্টো নজির স্থাপন করা হয়েছে।

এই বিষয়ে জানতে চাইলে এই ঘটনার সত্যতা স্বীকার করে একজন ডিন ক্ষোভ প্রকাশ করে ক্যাম্পাসলাইভকে বলেন, "ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যে কাজ করেছে সেটা ডিন হিসেবে আমার কাছে অপমানজনক। ভর্তি পরীক্ষা একাডেমিক কার্যক্রমের অংশ। ডিনরা হলেন একাডেমিক প্রধান সেক্ষেত্রে ভর্তি পরীক্ষার কোন বিষয়ে ডিনদের নিয়ে আলোচনা করা উচিত। অন্যান্য বিশ্ববিদ্যালয় খুবি, চবি, ইবি, শাবিপ্রবি সবজায়গায় ঢাবি ভর্তি পরীক্ষার দায়িত্ব ডিনদেরকে দেওয়া হয়েছে। কিন্তু সেক্ষেত্রে আমাদের বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নিয়মের ব্যত্যয় ঘটিয়ে আমাদের সাথে কোনোরকম আলোচনা না করেই অন্যদেরকে দায়িত্ব দিয়েছেন। তাই আমরা তিনজন ডিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রমের সবকিছু থেকে বিরত থেকেছি।"

এ বিষয়ে জানার জন্য বরিশাল বিশ্ববিদ্যালয় ভিসি প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিনকে একাধিকবার ফোন দিলেও তিনি ফোন রিসাভ করেননি।

ঢাকা, ১৩ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজে//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ