Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১০ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ববিতে মুক্তিযুদ্ধের তথ্য ও দলিলপত্র প্রদর্শনী

প্রকাশিত: ১৯ ডিসেম্বার ২০২২, ০৫:০৬

মুক্তিযুদ্ধের তথ্য ও দলিলপত্র প্রদর্শনী

ববি লাইভ: বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) মহান বিজয় দিবস উপলক্ষে "মুক্তিযুদ্ধের তথ্য ও দলিলপত্র প্রদর্শনী" অনুষ্ঠিত হয়েছে। সাংবাদিক সমিতির আয়োজনে বিশ্ববিদ্যালয়ের গ্রাউন্ড ফ্লোরে দিনব্যাপী এই প্রদর্শনী চলে।

রবিবার (১৮ ডিসেম্বর) সকাল ১০টায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন ও ট্রেজারার ড. মো. বদরুজ্জামান ভূঁইয়া প্রদর্শনীটির উদ্বোধন করেন।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার অধ্যাপক ড. মোঃ মুহসিন উদ্দীন, প্রক্টর ড. খোরশেদ আলম, শিক্ষক সমিতির সভাপতি মোঃ আরিফ হোসেন, পরীক্ষা নিয়ন্ত্রক স. ম. ইমানুল হক, সাংবাদিক আনিসুর রহমান স্বপন, সমিতির উপদেষ্টাবৃন্দ ও অন্যান্য শিক্ষকমন্ডলী, দপ্তর প্রধান, শিক্ষার্থীরা এবং অন্যান্য সাংবাদিকবৃন্দ।

উদ্বোধনকালে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ ছাদেকুল আরেফিন বলেন, স্বাধীনতার ৫১ বছর পূর্তিতে এসে বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধ সম্পর্কে যে ঘটনা গুলো জানে সেই জানাটাকে যদি সঠিকভাবে এভাবে প্রদর্শনীর মাধ্যমে সঞ্চালিত করা যায় তাহলে তরুণ প্রজন্ম মুক্তিযুদ্ধ সম্পর্কে আরো পরিষ্কার ধারণা পাবে এবং মুক্তিযুদ্ধের আত্মত্যাগের মহিমায় আরো উজ্জীবিত হবে। প্রতি বছরের ন্যায় এ বছরও এ রকম আয়োজন এর জন্য বরিশাল বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিকে সাধুবাদ জানাই।

প্রদর্শনীর উদ্বোধন

ট্রেজারার অধ্যাপক ড. মো. বদরুজ্জামান ভূঁইয়া বলেন, এই বাংলাদেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ এগিয়ে যাওয়া বাংলাদেশ স্বপ্নের বাংলাদেশ, সম্ভাবনার বাংলাদেশ এবং এই বাংলাদেশটাকে আমরা যত বেশি বঙ্গবন্ধুকে জানবো যতবেশি আমরা ইতিহাস সম্পর্কে জানতে পারবো। আশা করি এই উদ্যোগের মাধ্যমে আমাদের প্রিয় শিক্ষার্থীরা ইতিহাস সম্পর্কে জানতে পারবে আমি বরিশাল বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির এই উদ্যোগকে স্বাগত জানাই।

বরিশাল বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি ওবায়দুর রহমান বলেন, বরিশাল বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি এর আগেও আলোকচিত্র প্রদর্শনী করেছে। আমরা মূলত শিক্ষার্থীদের মাঝে আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাস, স্বাধীনতার ইতিহাস, আমাদের ঐতিহ্য এবং সংগ্রামকে তুলে ধরতে চাই। বইয়ের বাইরেও যে তথ্য আছে আমরা চাই শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধের এসব তথ্য সম্পর্কে জানুক। তারই ধারাবাহিকতায় আমাদের এই আয়োজন।

উদ্বোধনী শেষে ববিসাসের আয়োজনে গত আগস্ট মাসে অনুষ্ঠিত বঙ্গবন্ধুর জীবন ও কর্ম বিষয়ক কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন উপাচার্য অধ্যাপক ড. মোঃ ছাদেকুল আরেফিন।

উল্লেখ্য, বরিশাল রিপোর্টার্স ইউনিটির সহযোগিতায় বরিশাল বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি মুক্তিযুদ্ধের তথ্য ও দলিলপত্র প্রদর্শনীর আয়োজন করেছে।

ঢাকা, ১৮ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজে//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ