Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ভর্তিচ্ছুদের পাশে ববির রোভার স্কাউট গ্রুপ

প্রকাশিত: ২২ আগষ্ট ২০২২, ০১:১৫

ববির রোভার স্কাউট গ্রুপ

ববি লাইভ: একজন বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীর সুস্থ -সংস্কৃতি, ভাষা, দক্ষতা বৃদ্ধি ও সৃজনশীলতা বিকাশে বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাসে সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের কোন বিকল্প হতে পারে না। এসব সংগঠন যে কোন শিক্ষার্থীকে সহনশীল হতে শিখায়। শিক্ষার্থীদের মাঝে তৈরি করে দলগতভাবে কাজের অভ্যাস। পাশাপাশি সৃষ্টি করে একতা ও ভ্রাতৃত্ব ও পারষ্পারিক সমৃদ্ধির মেলবন্ধন।

বরিশাল বিশ্ববিদ্যালয়সহ (ববি) গুচ্ছভুক্ত ২২ টি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ সেশনের সমন্বিত ভর্তি পরীক্ষা গত ৩০ জুলাই এবং ১৩ ও ২০ আগষ্ট অনুষ্ঠিত হয়ে গেলো। বিগত বছরগুলোর মতো ভর্তিচ্ছুদের পদচারণায় মুখর ছিলো গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালগুলোর ক্যাম্পাস। ভর্তিচ্ছুদের সহযোগিতায় বরিশাল বিশ্ববিদ্যালয় প্রশাসনের কার্যক্রমে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে ববির স্বেচ্ছাসেবী সংগঠন ববি রোভার স্কাউট গ্রুপ।

ববির রোভার স্কাউটের সদস্যরা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা আয়োজনে সক্রিয়ভাবে দায়িত্বপালন করে। গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা আয়োজনকে সুষ্ঠু ও সফল করার জন্য স্কাউটস সদস্যরা বিশ্ববিদ্যালয়ের সামনের সড়কে যানজট নিরসন এবং ক্যাম্পাসের বিভিন্ন স্থানে অবস্থান করে ভর্তিইচ্ছু শিক্ষার্থীদের সহায়তা করে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তপ্ত রোদের মধ্যে ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে তারা ভর্তিচ্ছুদের সহযোগিতায় এগিয়ে আসেন তারা।

এছাড়াও ভর্তিচ্ছুদের শৃঙ্খলাবদ্ধ ও স্বাস্থ্যবিধি মোতাবেক ভর্তি পরীক্ষা হলে প্রবেশ করানো, আহত ও অসুস্থ ভর্তিচ্ছুদের প্রাথমিক চিকিৎসা প্রদান, ভর্তিচ্ছু ও তাদের অভিভাবকদের সহযোগিতার জন্য তথ্যসেবা কেন্দ্র পরিচালনা করে বিশ্ববিদ্যালয়ে সুষ্ঠু ও সফল গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজনে কর্তৃপক্ষকে সর্বোচ্চ সহায়তা করে ববি রোভার স্কাউট গ্রুপ।

বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) রোভার স্কাউট এর কার্যক্রম সম্পর্কে ববির রোভারমেট সালাউদ্দিন ক্যাম্পাসলাইভকে বলেন, ভর্তি পরীক্ষায় ৩০ জুলাইয়ে তারিখে ২১ জন, ১৩ আগষ্টে ২০ জন এবং ২০ আগষ্টে ৯ জন রোভার সক্রিয়ভাবে কাজ করেছেন। পরীক্ষার হলে প্রবেশ করতে শিক্ষার্থীদেরকে সার্বিক সহযোগিতা করেছি। অনেকে মোবাইল ঘড়ি নিঁয়ে প্রবেশে চেষ্টা করছিলো, আমরা তাদের মালামাল সঠিক স্থানে রাখার জন্য সহযোগিতা করেছি। আমাদের প্রধান কাজ ছিলো সেবা আর শৃঙ্খলা। আমরা কাজটি সুন্দর ও শৃঙ্খলার সাখে সম্পূর্ণ করতে পেরেছি।

ববির রোভার স্কাউটের সিনিয়র রোভারমেট (এসআরএম) আলী আকবর ক্যাম্পাসলাইভকে জানান, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আহবায়ক ভিজিল্যান্স ও শৃঙখলা উপকমিটির নির্দেশক্রমে প্রতিবছরের ন্যায় এইবারও ভর্তি কার্যক্রমে সার্বিক সহযোগিতায় ছিল বরিশাল বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপ। নির্দিষ্ট সময়ে হলে প্রবেশ করা, হল খুঁজে দেওয়া এবং পরীক্ষার্থীদের যে কোনও সমস্যায় তৎপর ছিল আমাদের রোভার সদস্যরা। আমাদের উপর অর্পিত দায়িত্ব আমরা যথাযথভাবে শেষ করেছি।

এসময়ে তিনি আরো বলেন, “পরীক্ষার্থীরা যেন কোনও ধরনের ইলেকট্রনিক ডিভাইস সাথে নিয়ে পরীক্ষার কেন্দ্রে প্রবেশ করতে না পারে সে দিকে সর্তক দৃষ্টি রাখা, পরীক্ষা কেন্দ্রে কোন পরীক্ষার্থী অসুস্থ বা দুর্ঘটনার শিকার হলে জরুরি চিকিৎসার জন্য মেডিকেল সেন্টারে নিয়ে যাওয়া, পরীক্ষার কেন্দ্রে পৌঁছাতে সর্বাত্মক সহযোগিতা করেছে আমাদের রোভার সদস্যরা। আর এইসব জনকল্যাণমূলক কাজের মাধ্যমে রোভার স্কাউট সদস্যদের মধ্যে সততা, দায়িত্ব ও কর্তব্য এবং নেতৃত্ত্ববোধের গুনাবলী বিকাশ লাভ করে।

ঢাকা, ২১ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজে//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ